কলকাতা 

মমতার বিরুদ্ধে এখনই আদালত অবমাননার মামলা নয়, তবে বিকাশের আরজি বিবেচনা করবেন বললেন প্রধান বিচারপতি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : মুখ্যমন্ত্রী অযোগ্য চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়ানোর অভিযোগ এনে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার যে মামলা বিকাশ রঞ্জন ভট্টাচার্য দায়ের করেছিলেন এ বিষয়ে এখনই কোন সিদ্ধান্ত জানালেন না হাইকোর্টের প্রধান বিচারপতি।

আলিপুর আদালত চত্বরে মমতার করা কয়েকটি ‘ব্যক্তিগত ভাবনা’ সঞ্জাত মন্তব্যে আদালতের দৃষ্টি আকর্ষণ করে বিকাশ বলেছিলেন, ‘‘আদালতের নির্দেশের পরেও চাকরি বাতিল নিয়ে যে মন্তব্য করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী, তা আদতে নিয়োগ দুর্নীতিতে সুবিধাভোগীদের সমর্থন করাই বোঝায়।’’ বিকাশ অভিযোগ করেন, ‘‘এর আগেও কারও চাকরি যাবে না বলে মন্তব্য করেছিলেন মমতা। যা আদতে অসত্যবচন।’’

Advertisement

বুধবারই এ ব্যাপারে আদালতের দৃষ্টি আকর্ষণ করে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করার আর্জি জানিয়েছিলেন বিকাশ। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সেই স্বতঃপ্রণোদিত মামলার আর্জিই বিবেচনা করে দেখবেন বলে বৃহস্পতিবার জানিয়েছে বিকাশকে।

প্রসঙ্গত, বুধবারই মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করার অনুমতি দিয়েছিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। কিন্তু বিকাশের প্রস্তাবিত প্রক্রিয়ায় নয়। আদালতের পরামর্শ ছিল, ‘‘কোনও অভিযোগের প্রেক্ষিতে আদালত অবমাননার শুনানির বদলে ভাল যদি কোনও মামলাকারী এ বিষয়ে আবেদন করেন।’’ এই মর্মেই বৃহস্পতিবার দুপুর ১টার মধ্যে বিকাশকে হলফনামা জমা দিতেও বলেছিল হাই কোর্টের বেঞ্চ। কিন্তু বিকাশ আদালতের কাছে আবার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ভাবে মামলা করারই প্রস্তাব দেন। যা বিবেচনা করে দেখবে বলে জানিয়েছে আদালত।

বৃহস্পতিবার বিকাশ তাঁর হলফনামায় জানিয়েছেন, হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদারের উপস্থিতিতে বিচারাধীন বিষয় নিয়ে ‘অসত্য মন্তব্য’ করেছেন মুখ্যমন্ত্রী। এ বিষয়ে বিভিন্ন অনুষ্ঠানে মানুষকে ‘বিভ্রান্ত’ এবং ‘প্রভাব’ তৈরির চেষ্টাও করেছেন তিনি। বিকাশের কথায়, ‘‘উচ্চ আদালতের নির্দেশ নিয়ে আদালত এবং কয়েক জন আইনজীবীকে দায়ী করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর এই ধরনের মন্তব্য বিচারাধীন বিষয়ে প্রভাব তৈরির চেষ্টা। মুখ্যমন্ত্রীর এই ধরনের মন্তব্য বিচারাধীন বিষয়ে হস্তক্ষেপ করার প্রচেষ্টা।’’

সৌজন্যে ডিজিটাল আনন্দবাজার।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ