কলকাতা 

আসন্ন মাধ্যমিক, প্রিয় প্রধান শিক্ষক বলছেন : মাধ্যমিকে ভালো করতে হবে, তবে তার থেকে গুরুত্বপূর্ণ হল, নিজেকে দেশের যোগ্যতম সম্পদ হিসেবে গড়ে তোলা : সংস্কৃত কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড.দেবব্রত মুখার্জী

শেয়ার করুন

আসন্ন মাধ্যমিক, প্রিয় প্রধান শিক্ষক বলছেন : সংস্কৃত কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড.দেবব্রত মুখার্জী

আসন্ন মাধ্যমিক পরীক্ষা 2022 এর ছাত্র ছাত্রীদের উদ্দেশে প্রথমেই বলি – আমরা ভালো করে পড়াশোনা বা বিদ্যাভ্যাস করতে চাই ভবিষ্যতে আত্মসুখভোগ বৃদ্ধির জন্য নয়, বরং দেশের একজন প্রকৃত সুনাগরিক হয়ে সমষ্টির দুঃখ মোচনের কান্ডারী হতে। আর তার জন্যই আর একবার স্মরণ করবো- চালাকির দ্বারা কোনো মহৎ কাজ হয় না। ভোরের সূর্য নমস্কার এর সময় যেমন চাঁদের অস্ত যাওয়া লক্ষ্য করে বুঝি- জগতে একটি বড় কিছুকে পেতে গেলে আরেকটি বড় কিছু ত্যাগ করতে হয়। তেমনি বিদ্যজনের মধ্যে দিয়ে নিজেকে দেশের যোগ্যতম সম্পদ হিসেবে গড়ে তুলতে জীবনের আরও অনেক কিছুকেই দূরে সরিয়ে রাখতে হতে পারে- একথা যেন ভুলে না যাই। “যত্নে কৃতে যদি ন সিদ্ধতি, কোহত্র দোষ:” এই মুহূর্তে তোমরা প্রস্তুতির যে সিঁড়িতে দাঁড়িয়ে আছো তার অবস্থান ছাদের খুব কাছাকাছি। ভয় পাবার কিছু নেই। তবে সাহস কখনো দূঃসাহস হয়ে গেলে সিঁড়ি থেকে পিছলে পড়ার সম্ভাবনাও বাড়ে। মন শান্ত করো। স্বাস্থ্য ঠিক রাখো। নিয়মিত পাঠ ও অনুশীলনের আনন্দানুভূতি উপভোগ করো। বিরক্তি নৈব নৈব চ। ‘ছাত্রানাং অধ্যয়নং তপ:।’ আর তপস্যায় বিরক্ত হতে নেই। কঠিন বাধা অতিক্রমের তীব্র মানসিকতা অর্জন করতে হয় । বাড়ির সকলের সঙ্গে, বন্ধুদের সঙ্গে, মধুর সম্পর্ক বজায় রাখো। রাগ (anger) থেকেই বিপদ ( danger)।

Advertisement

শেষ করি মাননীয় শিক্ষক রাধাকৃষ্ণনের একটি উক্তি স্মরণ করে – ” A University degree is a kind of passport for jobs.” নিজের যথার্থ উপলব্ধি ও দক্ষতা অর্জনের মধ্য দিয়ে জাতীয়স্বার্থের উপযুক্ত হয়েই VISA অর্জন করতে হয়। একজন শিক্ষক মহাশয়কে সবচেয়ে বেশি শ্রদ্ধা জানানো হয় যখন কোনো ছাত্র বা ছাত্রী আমি নামক দ্বীপ থেকে সফলভাবে মানুষ নামক মূল ভূখণ্ডে পৌঁছে যেতে পারে । প্রণাম জানাই তোমাদের সেই কাঙ্খিত উত্তরণকে।

অনুলিখন :  নায়ীমুল হক।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ