কলকাতা 

আনিস হত্যা-কাণ্ডের তদন্তে সিটের প্রতি আস্থা রাখল কলকাতা হাই কোর্ট, ডিভিশন বেঞ্চে যাচ্ছে আনিসের পরিবার!

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক ; আনিস হত্যা-কাণ্ডের তদন্তে সিটের উপরেই আস্থা রাখল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি, রাজ্যের দাবি মেনে ছাত্রনেতার দেহের দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ দিল আদালত। তবে তা হাওড়ার জেলা আদালতের বিচারকের তত্ত্বাবধানে হবে। ইতিমধ্যেই আনিসের বাবা জানিয়ে দিয়েছেন,আবার তারা আদলতে যাবেন। সিবিআই তদন্তের দাবিতে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হতে চলেছে আনিসের পরিবার বলে জানা গেছে।

শুক্রবার মধ্যরাতে হাওড়ার আমতায় আনিস খানের মৃত্যুতে রাজ্য জুড়ে বিক্ষোভের আবহে সোমবার স্বতঃপ্রণোদিত হয়ে ওই মামলা গ্রহণ করে উচ্চ আদালত। ওই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থা রাজ্যের থেকে তিন দিনের মধ্যে আনিসের মৃত্যুর ঘটনার রিপোর্ট চেয়েছিল। তার ভিত্তিতেই বৃহস্পতিবার হাই কোর্টে আনিস-মামলার শুনানি ছিল।রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতকে জানান, আনিস-কাণ্ডের তদন্তে যে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হয়েছে, ওই সিটের সদস্যেরা প্রত্যেকেই অভিজ্ঞ। তাঁদের প্রত্যেকের সিআইডি-তে কাজের অভিজ্ঞতা রয়েছে। এরই সঙ্গে তিনি জানান, ওই দলে বিভিন্ন ক্ষেত্রের আরও সাত জন রয়েছেন।

Advertisement

এর পরেই বিচারপতি মান্থা জানান, আনিস-কাণ্ডের তদন্তে সিটের উপরেই আস্থা রাখা হচ্ছে। সেই সঙ্গে আনিসের দেহের দ্বিতীয় বার ময়নাতদন্ত করা হবে। যার তত্ত্বাবধানে থাকবেন হাওড়া জেলা আদালতের বিচারক। দ্বিতীয় বার ময়নাতদন্তের সময় ওই বিচারক বা তাঁর মনোনীত কোনও ব্যক্তিকে উপস্থিত থাকতে হবে।

আদালতের তরফে জানানো হয়, তদন্তের স্বার্থে আনিসের পরিবারের থেকে মোবাইল ফোনটি উদ্ধার করে হায়দরাবাদে পাঠানো হবে। সেখানে সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটরিতে মোবাইল ফোনটির পরীক্ষা করা হবে। মোবাইল পরীক্ষার সময় উপস্থিত থাকতে হবে ন্যাশনাল ইনফর্মেটিক সেন্টারের এক জন প্রতিনিধিকে। জেলা বিচারকদের পর্যবেক্ষণে মোবাইলের তথ্য বন্ধ খামে আদালতে জমা দিতে হবে। পাশাপাশি, এই মামলায় সাক্ষীদের নিরাপত্তা দিতে বলেছে আদালত। হাই কোর্টের নির্দেশ, সিটকে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এ দিকে, আনিসের পরিবার শুরু থেকেই সিবিআই তদন্তের দাবি তুলে আসছে। বাড়ির তিন তলার ছাদ থেকে আনিসের ফোন উদ্ধার হওয়া সত্ত্বেও সেটিকে তারা পুলিশের হাতে তুলে দিতে রাজি হননি। অবশ্য, আনিসের বাবা জানিয়েছিলেন, আদালত যদি বলে, তবেই তাঁরা ফোনটি পুলিশের হাতে তুলে দেবেন। নয়তো সিবিআই-কেই দেবেন। আনিসের দেহের দ্বিতীয় বার ময়নাতদন্ত করতে চেয়ে আনিসের বাবার অনুমতি চেয়েছিল রাজ্যের গঠিত সিট। কিন্তু তার অনুমতি দেয়নি পরিবার। বৃহস্পতিবার আদালতের নির্দেশ পর আনিসের বাবা সালেম খান বলেন, ‘‘প্রয়োজনে আমরা আবার আদালতে যাব।’’


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ