কলকাতা 

কোনো বিষয় যখন অন্যকে বোঝানোর মতো অবস্থা আসবে, তখন ভাববে বিষয়টা আমি প্রকৃতই বুঝেছি। এমনিভাবে মাধ্যমিক পড়ুয়াদের নিয়ে কাউন্সেলিং করলেন বিশিষ্ট মনোবিদ অধ্যাপক গৌতম বন্দ্যোপাধ্যায়

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নায়ীমুল হকের প্রতিবেদন : এক সপ্তাহের সাতটা বিষয়ে কর্মশালা ও পরীক্ষা গতকাল শেষ হয়েছে। আর আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীর পুণ্য লগ্নে ছাত্র-ছাত্রীদের কাউন্সেলিং এর মতো গুরুত্বপূর্ণ বিষয়ে অনলাইনে এক লাইভ আলোচনাচক্রের আয়োজন করেছিল অনুসন্ধান কলকাতা।

এই আয়োজনের শুভ আরম্ভ করেন পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়-এর প্রাক্তন উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ডঃ বাসব চৌধুরী। ছাত্র-ছাত্রীদের উদ্দেশে কোভিড-এর এই দুঃসহ আবহে তিনি বলেন, প্রতিবন্ধকতা-ব্যর্থতা থেকেই মানুষ শেখে। পৃথিবীর সকল সফল মানুষদের দিকে তাকালে দেখতে পাবে, তাঁরা জীবনে কতবার ব্যর্থ হয়েছেন। এই প্রসঙ্গে তিনি পৃথিবী বিখ্যাত বিজ্ঞানী আলভা এডিসনের কথাও বলেন। তিনি বলেন, নিরাশার কোনো স্থান নেই, আমাদের সমাজে আজও নানান সুযোগ-সুবিধে বর্তমান আছে, আমরা যদি সত্যিই নিজেদেরকে শিক্ষিত করে তুলতে পারি, তাহলে সাফল্য আসতে বাধ্য। চেষ্টা আমাদের চালিয়ে যেতে হবে। চেষ্টা চালানোর গতি যেন আমাদের কখনও রুদ্ধ না হয়ে যায়।

Advertisement

এরপর শুরু হয় পুরস্কার প্রদান। বিগত সাতটি বিষয়ের পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে এবারের মাধ্যমিক পরীক্ষার্থী সুরাইয়া পারভীন। বাগুইআটি চিত্তরঞ্জন কলোনি হিন্দু বিদ্যাপীঠের বালিকা বিভাগের ছাত্রী সে। তাকে বিশেষ টপার্স পুরস্কার দিয়ে সম্মাননা জ্ঞাপন করেন ওয়েস্ট বেঙ্গল সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশনের এডভাইজর তথা বিশিষ্ট গণিতের অধ্যাপক ডঃপার্থ কর্মকার। তাকে শুভেচ্ছা জানাতে গিয়ে মাধ্যমিক পরীক্ষায় সাফল্যের নানান কলাকৌশল বর্ণনা করেন ডক্টর কর্মকার।

এরপর আরম্ভ হয় দ্বিতীয় অধিবেশন। এই অধিবেশনের নাম ছিল ‘মন সন্ধান’। সংস্কৃত কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ডঃদেবব্রত মুখোপাধ্যায়ের কি-নোট-স্পিচ দিয়ে শুরু হয় এই অধিবেশন। তিনি বিজ্ঞানী এপিজে আবদুল কালামের উদ্ধৃতি দিয়ে বলেন, your best teacher is the last mistake. তিনি বলেন ভুল আমাদের হবেই, তবে তা থেকে যারা শিক্ষা নেয়, তারাই প্রকৃত জীবনযুদ্ধে জয়ী হয়।

তাঁর কথার সূত্র ধরেই যেনো এদিনের কাউন্সেলিং সেশন-এর মুখ্য বক্তা বিশিষ্ট মনোবিদ অধ্যাপক ডঃ গৌতম বন্দ্যোপাধ্যায় বলেন, যাদের জীবনে ব্যর্থতা নেই তারা কখনও শীর্ষে উঠতে পারে না। অন্তত একশো বার ব্যর্থ হয়েছিলেন বিজ্ঞানী আলভা এডিসন। বারংবার ব্যর্থ হয়েছিলেন রাইট ভ্রাতৃদ্বয়। তবেই আজ আমরা নিশ্চিন্তে আকাশ ভ্রমণ করতে পারছি। ব্যর্থতা, দুর্বলতা এগুলো জীবনের স্বাভাবিক অঙ্গ।

ডঃ বাসব চৌধুরী

তা থেকে পালিয়ে গিয়ে নয়, বরং মুখোমুখি হয়ে চেপে ধরতে পারলে, তবেই জীবনে জয় আসে। এর জন্য সাহসের প্রয়োজন। সাহসীরাই জীবনে সফল হয়, তা আমরা আজকের পৃথিবীতে হাড়ে হাড়ে টের পাচ্ছি। আসলে আমরা খুব অল্প সময়ে সফল হতে চাইছি। আর সব সাফল্যই নিজের জন্য কুক্ষিগত করতে চাইছি। সেই দিন কিন্তু শেষের দিকে। ধীরে ধীরে আমরা বুঝতে শিখছি, একা একা বাঁচা যায় না। মাধ্যমিকের ছাত্র-ছাত্রী দের জন্য তিনি বারবার এ কথাগুলি বলে বলেন, যে কোনো ঘটনা থেকে প্রশ্ন করতে শিখতে হবে এবং তার উত্তরটা নিজেই যাচাই করে দেখতে হবে। এভাবেই আসল জায়গায় পৌঁছানো যায়। তিনি বলেন, যখন দেখবে অন্য কাউকে কোনো বিষয় বোঝাতে পারছো, তখন বুঝবে, ওই বিষয়ে প্রকৃতই তোমার জ্ঞান লাভ হয়েছে। এই জ্ঞানের খুব প্রয়োজন। তোমাদের সকলকে মাধ্যমিকে সফল হওয়া এবং এই জ্ঞান-অন্বেষণে নিজেকে নিয়োজিত করার তাগিদ জানালাম আমি, বলেন ডাক্তার বন্দ্যোপাধ্যায়।

এদিন অনুষ্ঠানে ভিশন মাধ্যমিক ২০২২ আয়োজিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সঙ্গে সঙ্গে প্রতিটি বিষয়ে যারা সর্বোচ্চ নম্বর পেয়েছে, তাদের জন্য উপহারের ডালি নিয়ে এগিয়ে আসেন স্যান্ডফোর্ড অ্যাকাডেমির মাননীয় ম্যানেজিং ডাইরেক্টর বিশিষ্ট ইঞ্জিনিয়ার ও সমাজকর্মী শেখ জসিম উদ্দিন মন্ডল। সকলকে তিনি সাফল্য কামনা করে মেরুদন্ড শক্ত রেখে মানুষের মত মানুষ হওয়ার আহবান জানান। ভবিষ্যতের লেখাপড়ায় যে কোনো ধরনের সহযোগিতায় তাঁকে পাশে পাওয়া যাবে বলে জানান তিনি। উল্লেখ্য, প্রত্যন্ত এলাকার অষ্টম-নবম-দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের গোড়া থেকে প্রকৃত উন্নয়নের তাগিদে ফাউন্ডেশন কোর্সের সূচনা করেছেন তিনি। এছাড়াও ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় প্রস্তুতির জন্য আদর্শ এক পীঠস্থান গড়ে তোলার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে স্যান্ডফোর্ড অ্যাকাডেমি।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদা বার্লো গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা ডঃ দিপশ্রী মজুমদার, গণিতের শিক্ষক দেবাশিস দে, কৌশিক সাধুখাঁ, সাহাবুল ইসলাম গাজী, আখের আলী সর্দার সহ বিভিন্ন বিদ্যালয়ের মাননীয় প্রধান শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষক-শিক্ষিকাগণ।

আগামী ফেব্রুয়ারি মাসের আট তারিখ থেকে অনুসন্ধানের আয়োজনে মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য আর একটি সাত দিনের বিশেষ কর্মশালা পরিকল্পনা করা হয়েছে, বলে জানান বিশিষ্ট গণিতের শিক্ষক অনুসন্ধানের কলকাতার সহ-সম্পাদক গৌরাঙ্গ সরখেল।

এদিন সভাপতিত্ব করেন বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক অনুসন্ধান কলকাতার সভাপতি শেখ আলী আহসান, ধন্যবাদ জ্ঞাপন করেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী অধ্যাপক মতিয়ার রহমান খান এবং সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বিশিষ্ট জীব বিদ্যার শিক্ষক অনুসন্ধান কলকাতার সহ-সভাপতি ডঃ কমল কৃষ্ণ দাস।


শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সম্পর্কিত নিবন্ধ