কলকাতা 

গুয়াহাটি থেকে ড. নিপম সাইকিয়ার উদ্বোধন, অন্যমাত্রা পেয়ে গেল অনুসন্ধান আয়োজিত মাধ্যমিক পড়ুয়াদের জন্য অনলাইনে ইংরেজির কর্মশালা

শেয়ার করুন

গৌরাঙ্গ সরখেলের প্রতিবেদন : অনুসন্ধান আয়োজিত টানা আট দিন কর্মশালা’র দ্বিতীয়দিন ছিল সোমবার। এ দিন ছাত্র-ছাত্রীদের উৎসাহ-উদ্দীপনা দ্বিগুণ বাড়িয়ে কর্মশালার সূচনা করলেন ভিন রাজ্য গুয়াহাটি থেকে ইংরেজি সাহিত্যের অধ্যাপক ড. নিপম কুমার সাইকিয়া। মাধ্যমিকে নম্বর বাড়ানোর কথা বললেন তিনি বটে, তবে তাঁর মূল সুর ছিল অন্যখানে বাঁধা। তা হল ইংরেজিকে কেবলমাত্র বিদেশী ভাষা হিসেবে নয়, বরং এটাকে দেখতে হবে আজ আন্তর্জাতিক যোগাযোগের মুখ্য এক মাধ্যম হিসেবে। সুতরাং এটাকে কেবল একটা পরীক্ষার বিষয় এবং এবং নম্বরের মধ্যে সীমাবদ্ধ না রেখে বাস্তবতার নিরিখে ভালোবাসার সম্পর্কে গড়ে তুলতে হবে।

তবেই আজকের এই কর্মশালা তথা তোমাদের এবং আমাদের যাবতীয় চেষ্টা-প্রচেষ্টা ফলপ্রসূ হবে। অবশ্য একই সঙ্গে তিনি মাতৃভাষাকে যথার্থ মর্যাদা দিয়ে তা রক্ষণাবেক্ষণের প্রতি যত্নবান হওয়ার কথাও বলেন। ছাত্র-ছাত্রীদের এরকমভাবে আজকের ইংরেজি ক্লাসকে এক ভিন্ন মাত্রায় পৌঁছে দিলেন সাহিত্য জগতের বিশিষ্ট এই অধ্যাপক। তাঁর মতো সৃষ্টিশীল গুণী মানুষকে পেয়ে আজ অনুসন্ধানের এই আয়োজন সমৃদ্ধশালী হয়েছে, তা এককথায় স্বীকার করলেন অনুসন্ধান কলকাতার মুখ্য পরামর্শদাতা বিশিষ্ট কৃষি বিজ্ঞানী অধ্যাপক মতিয়ার রহমান খান। তিনি জানালেন সাহিত্যের সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন বাস্তবিকই করে দেখাচ্ছেন অধ্যাপক সাইকীয়া। তাঁকে অনুসন্ধান পরিবারের একজন অন্যতম সম্পদ বলে অভিহিত করেন অধ্যাপক খান।

Advertisement

এদিন অত্যন্ত সুচারুরূপে ইংরেজি ক্লাস বিস্তারিতভাবে বিভিন্ন বিভাগে নম্বর তোলা যায় কিভাবে, কোথায় কোথায় সাধারণভাবে ছাত্র-ছাত্রীরা ভুল করে ফেলে, কোন কোন নীতি ও কৌশল অবলম্বন করলে সর্বোচ্চ নম্বর তুলে আনা যায় – এ সমস্ত বিষয়ে কথা বলেন বিজরা হাই স্কুলের প্রধান শিক্ষক কাজী নিজাম উদ্দিন এবং গোলাবাড়ি পল্লীমঙ্গল হাই স্কুলের বিশিষ্ট শিক্ষক মোস্তাফা হাবিব।

 

এদিন কর্মশালা যতটা উপভোগ্য হয়েছে ছাত্র-ছাত্রীদের জন্য, ঠিক ততখানি উৎসাহ নিয়ে কর্মশালা শেষে পঁচিশটা প্রশ্ন সম্বলিত অনলাইন ইংরেজি পরীক্ষায় অংশগ্রহণ করে সমস্ত ছাত্র-ছাত্রী। উল্লেখ্য সাতদিন সাতটি বিষয়ের উপর mcq সম্বলিত এই প্রশ্নের পরীক্ষা নেওয়া হবে এবং শেষ দিনে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছাত্র-ছাত্রীকে বিশেষ সম্মাননা জানানো হবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ