দেশ 

Farm Law : ২৯ নভেম্বর সংসদ অভিযান বাতিল করলো সংযুক্ত কিষান মোর্চা, তবে আন্দোলন চলবে জানিয়ে দিলেন কৃষক নেতারা

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: গুরু নানকের জন্মদিন এর প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিন কৃষি আইন প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এই প্রতিশ্রুতির পরও কৃষকরা আন্দোলন থেকে সরে যাননি। বরং আরো আন্দোলন তীব্র করার হুঁশিয়ারি দেন কৃষক নেতারা। লাগাতার আন্দোলন চলবে বলে সংযুক্ত কিষান মোর্চা সিদ্ধান্ত নেয়। কিন্তু আজ শনিবার সংযুক্ত কিষান মোর্চার বিশেষ বৈঠকের পর আগামী 29 শে নভেম্বর সংসদ অভিযান বাতিল করেছে। কি কারণে সংসদ অভিযান বাতিল করা হয়েছে তা অবশ্য স্পষ্ট করে বলেননি কৃষক নেতারা তবে তারা বলেছেন এই আন্দোলন আগামী দিনে আরও তীব্র হবে।

শনিবার সংযুক্ত কিষান মোর্চার তরফে জানিয়ে দেওয়া হল, আগামী ২৯ নভেম্বর পূর্বনির্ধারিত সংসদ ভবন অভিযান তাঁরা প্রত্যাহার করছেন। আগে ঠিক ছিল, ২৯ নভেম্বর মোট ৬০টি ট্রাক্টর এবং ১ হাজার কৃষক সংসদ ভবন ঘেরাও করবেন। ঘটনাচক্রে ওইদিনই সংসদে কৃষি আইন প্রত্যাহারের আইনি প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার কথা। সম্ভবত, সেকারণেই ওইদিনের আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনকারীরা।

Advertisement

তবে, ২৯ নভেম্বর সংসদ অভিযান প্রত্যাহার করলেও আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা। তাঁদের সাফ দাবি, শুধু কৃষি আইন প্রত্যাহার করলেই হবে না। যতদিন না সরকার তাঁদের সঙ্গে ন্যূনতম সমর্থন মূল্য (MSP) নিয়ে আলোচনা করছে, আন্দোলনকারী কৃষকদের মৃত্যু এবং লখিমপুরের ঘটনা নিয়ে কথা বলছে, ততদিন আন্দোলন চলবেই। আগামী ৪ ডিসেম্বর আন্দোলনের রূপরেখা তৈরি করতে ফের বৈঠকে বসবে সংযুক্ত কিষান মোর্চা। সেদিনই তাঁদের পরবর্তী সিদ্ধান্ত জানা যাবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ