কলকাতা 

Aliah Movement : আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের দাবির প্রতি সহানুভূতি জানিয়ে বিবেচনার আশ্বাস উপাচার্যের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের তীব্র আন্দোলনের কাছে খানিকটা নরম হলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানা গেছে, গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস ক্যাম্পাসে আসেন উপাচার্য সহ রেজিষ্টার ও অন্যান্য আধিকারিকরা । মঙ্গলবার রাত থেকেই ডেপুটি রেজিস্টারকে ঘেরাও করে রেখেছিল ছাত্ররা । এরপর পরের দিন বুধবার কর্তৃপক্ষ আসার পর পড়ুয়াদের সঙ্গে আলোচনা হয় । মূলত আট দফা দাবিতেই এই আলোচনা হয় । ছাত্রছাত্রীদের দাবিগুলি নিম্নরূপ :
১) বিশ্ববিদ্যালয়ের জমি কোনও অবস্থাতেই হস্তান্তর করা যাবে না, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জমি হস্তান্তর না করার সিদ্ধান্ত প্রকাশ্যে জানাতে হবে। সংখ্যালঘু দফতরকেও জমি হস্তান্তরের সিদ্ধান্ত ফেরাতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওই জমিতেই অবিলম্বে ছাত্রছাত্রীদের জন্য খেলার মাঠ, ও হোস্টেল নির্মাণ করতে হবে।
২) কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো, বর্তমান শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের সমস্ত ছাত্রছাত্রীর ফি অবিলম্বে মুকুব করতে হবে।
৩) হোস্টেলে থাকা সমস্ত ছাত্রছাত্রীদের কনটিনিয়েশন দিতে হবে, নতুন ছাত্রছাত্রীদের জন্য হোস্টেল এর ব্যবস্থা কর্তৃপক্ষকেই করতে হবে। তালতলা ও পার্ক সার্কাস ক্যাম্পাসে আলাদাভাবে ছাত্র ও ছাত্রীদের জন্য চিপ ক্যান্টিন সহ হোস্টেল নির্মাণ করতে হবে।
৪) সংখ্যালঘু দফতরকে অবিলম্বে বাজেটে বরাদ্দ টাকা বিশ্ববিদ্যালয়কে দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ফাণ্ডে থাকা টাকা ছাত্রছাত্রীদের কল্যাণে ব্যয় করতে হবে।
৫) থিয়োলজি সহ সমস্ত বিভাগে উপযুক্ত সংখ্যক শিক্ষক নিয়োগ করতে হবে। তালতলা ক্যাম্পাসে উপযুক্ত লাইব্রেরী, অন্যান্য সমস্ত ক্যাম্পাসে শিক্ষার সার্বিক পরিকাঠামো উন্নয়ন করতে হবে।
৬) কোনও অজুহাতেই ছাত্রছাত্রীদের স্কলারশিপ বঞ্চিত করা যাবে না, আবেদনকারী ছাত্রছাত্রীদের সকলকে প্রাপ্য স্কলারশিপ দিতে হবে।
৭) বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীদের অবিলম্বে বেতন মেটাতে হবে।
৮) অবিলম্বে বন্ধ হয়ে যাওয়া WBCS কোচিং, পুনরায় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুরু করতে হবে।
 এই আটটি দাবিকেই কার্যত মেনে নেন উপাচার্য মহাশয় । তবে আলিয়া বিশ্ববিদ্যালয়ের জমি হস্তান্তর নিয়ে তিনি পড়ুয়াদের দাবিগুলিকে সংখ্যালঘু দফতরের বিবেচনার জন্য পাঠাবেন বলে আশ্বস্ত করেছেন। বিশ্ববিদ্যালয় ফি মকুব সহ প্রায় সব দাবিকেই মেনে নেন ভিসি । তবে ছাত্র-ছাত্রীদের দাবি পূর্ণ আশ্বাস না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে ।

শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ