আন্তর্জাতিক 

ইরানের ছোড়া অধিকাংশ ড্রোন আকাশেই নিষ্ক্রিয় করে দিয়েছে ইসরাইল দাবি আমেরিকার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ইরানের ছোড়া অধিকাংশ ড্রোন আকাশেই নিষ্ক্রিয় করে দিয়েছে ইসরাইল বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও ইসরাইল সূত্রে জানা গেছে অধিকাংশ ড্রোন আকাশে নিষ্ক্রিয় করে দেয়া হলেও বেশ কয়েকটি ড্রোন ইসরাইলের সামরিক ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম হয়েছে।

শনিবার ইসরাইলের ভূখণ্ডকে লক্ষ্য করে প্রায় ৩০০টি ড্রোন দিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। বলা হচ্ছিল, ড্রোনগুলি লক্ষ্যবস্তুর কাছে পৌঁছতে কয়েক ঘণ্টা সময় লাগবে। তার আগেই আমেরিকার সেনাবাহিনী আকাশপথে ড্রোনগুলিকে ধ্বংস করার জন্য গুলি ছোড়ে। একের পর এক ড্রোন গুলি করে নষ্ট করা হয়। আমেরিকার পাশাপাশি ব্রিটেনও এই কাজে ইসরাইলকে সাহায্য করেছে।

Advertisement

ইসরাইলে ইরানের হামলা প্রসঙ্গে একটি বিবৃতিতে বাইডেন বলেন, ‘‘ইসরাইলের বাহিনীকে সাহায্য করতে আমার নির্দেশে আমেরিকার সেনা গত সপ্তাহেই ওই এলাকায় একাধিক যুদ্ধবিমান এবং ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী বিমান পাঠিয়েছে। এই অত্যাধুনিক বিমান এবং আমাদের সেনাবাহিনীর অসাধারণ দক্ষতায় আমরা ইরানের ছোড়া প্রায় সব ক’টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে ইসরাইলকে সাহায্য করতে পেরেছি।’’

ইসরাইলের প্রতি ‘লৌহবৎ’ দৃঢ় সমর্থনও ব্যক্ত করেছেন বাইডেন। ইরানের হামলার পরেই তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন এবং পরিস্থিতির তদারকি করেন। নেতানিয়াহু ইরানের হামলা প্রসঙ্গে বলেছেন, ‘‘আমাদের উপর যারা হামলা চালাবে, আমরাও তাদের উপর হামলা করব। যে কোনও রকম হুমকির বিরুদ্ধে আমরা মাথা উঁচু করে রুখে দাঁড়াব। এটাই ইসরাইলের নীতি।’’

গত মাসে সিরিয়ার দামাস্কাসে ইরানীয় দূতাবাসের উপরে বোমা হামলা চালায় ইসরাইল। তার পাল্টা হিসাবেই রবিবার তেহরান শতাধিক ড্রোন ছুড়েছে ইসরাইলের দিকে। যা পশ্চিম এশিয়ার যুদ্ধ পরিস্থিতিকে আরও উত্তপ্ত করে তুলেছে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ