দেশ 

মণিপুর ইস্যুতে নিরবতা ভাঙলেন মোদি ! কী বললেন প্রধানমন্ত্রী?

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : মণিপুর ইস্যুতে নিরবতা ভাঙলেন মোদি। অবশেষে উত্তরপূর্বের রাজ্যটির পরিস্থিতি নিয়ে সংসদে মুখ খুললেন প্রধানমন্ত্রী। তিনি জানালেন, মণিপুরে শান্তি ফেরাতে সরকার সচেষ্ট। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে ইতিমধ্যেই সেরাজ্যে শান্তি ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

বুধবার রাজ্যসভায় রাষ্ট্রপতির জবাবি ভাষণে প্রধানমন্ত্রী বললেন, “সরকার মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক করতে সবরকম চেষ্টা চালাচ্ছে সরকার। এ পর্যন্ত এগারো হাজারের বেশি FIR দায়ের হয়েছে। প্রায় ৫০০ মানুষকে গ্রেফতার করা হয়েছে। হিংসার ঘটনা প্রতিনিয়ত কমছে। রাজ্য ও কেন্দ্র সরকারের যৌথ প্রচেষ্টায় সেরাজ্যের উত্তর-পূর্বের রাজ্যটির অধিকাংশ জায়গায় শান্তি ফিরেছে। স্কুল, কলেজ অফিস কাছারিও খুলে গিয়েছে।”

Advertisement

মণিপুরের হিংসার (Manipur Violence) নেপথ্যে উসকানিদাতাদের সতর্ক করার পাশাপাশি কংগ্রেসকেও এদিন নিশানা করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “রাজ্য ও কেন্দ্র সরকার সব পক্ষের সঙ্গে আলোচনা করছে। স্বরাষ্ট্রমন্ত্রী নিজে মণিপুরে বেশ কয়েক সপ্তাহ ছিলেন। সেরাজ্যের বন্যা পরিস্থিতির মোকাবিলা করতে সরকার সবরকম সাহায্য করছে। যারা এই হিংসায় মদত দিচ্ছে তাদের সতর্ক করে দিতে চাই, আগুনে ঘি ঢালবেন না। নাহলে মণিপুরের মানুষও আপনাদের প্রত্যাখ্যান করবে। কংগ্রেসও (Congress) কিন্তু মণিপুরে ১০ বার রাষ্ট্রপতি শাসন জারি করেছিল।”

উল্লেখ্য, গত ১৪ মাস ধরেই অগ্নিগর্ভ উত্তরপূর্বের রাজ্যটি। সদ্য যে লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) হয়েছে তাতে এত কড়া নিরাপত্তার ব্যবস্থা সত্বেও হিংসা এড়ানো যায়নি। একাধিক বুথে ছাপ্পা, বুথ দখলের অভিযোগ উঠেছিল। চলেছে গুলিও। সেসবের পর ফলাফলে দেখা যায় রাজ্যের দুই আসনই অপ্রত্যাশিতভাবে জিতে নিয়েছে কংগ্রেস।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ