কলকাতা 

মাদ্রাসার সার্বিক উন্নয়নে সংখ্যালঘু দফতরে প্রস্তাবিত পত্র পঃবঃ তৃণমূল মাদ্রাসা টিচার্স অ্যাসোসিয়েশনের

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : রাজ্যের মাদ্রাসা শিক্ষার সার্বিক উন্নতিতে রাজ্যের মা মাটি মানুষের সরকারের মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধারাবাহিক ও ঐকান্তিক পদক্ষেপকে সর্বতোভাবে সাধুবাদ জানিয়ে এসেছে সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেস দল অনুমোদিত একমাত্র মাদ্রাসা শিক্ষক সংগঠন,পশ্চিমবঙ্গ তৃণমূল মাদ্রাসা টিচার্স অ্যাসোসিয়েশন (WBTMTA) এর রাজ্য সভাপতি একেএম ফারহাদ সহ সকল প্রতিনিধিরা।বিশেষ করে ২০২৩-২৪ এবং ২০২৪২৫ শিক্ষাবর্ষে বিপুল পরিমাণে আর্থিক বরাদ্দ সংখ্যালঘুদের প্রাণে নতুন আসার আলো জাগিয়েছে।এজন্য মুখ্যমন্ত্রী কে জানাই আন্তরিক কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করা হয় সংগঠনের পক্ষ থেকে।বলাবাহুল্য রাজ্য সরকারের এমন উদার ও বাস্তব পদক্ষেপ এর ফলে রাজ্যের বিভিন্ন বিভাগের মাদ্রাসা গুলি অবিচ্ছিন্ন ভাবে ক্রমান্নীতির পথে অগ্রসর হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করে। সেই সাথে মাদ্রাসা দপ্তরের সমস্ত বিভাগের আধিকারিক ও দায়িত্বশীলদের প্রতিও বিশেষ ধন্যবাদ।

এইরকম পরিস্থিতিতে Un-Aided , M.S.K.এবং সম্প্রতি প্রকাশিত মাদ্রাসা আইন 2023 প্রসঙ্গে

Advertisement

মার্চের পয়লা তারিখ শুক্রবার পঃবঃ সরকারের প্রধান সচিবালয় নবান্নে সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা উন্নয়ন দপ্তরের প্রধান সচিব পি বি সেলিম ও সচিব জি এইচ ওবায়দুর রহমান, বিশেষ সচিব সাকিল আহমেদ সহ দপ্তরের আধিকারিকদের কাছে বেশ কিছু প্রস্তাবিত পত্র পেশ করা হয়।Un-Aided মাদ্রাসা বিষয়ক সম্পর্কে পশ্চিমবঙ্গ তৃণমূল মাদ্রাসা টিচার্স অ্যাসোসিয়েশনের প্রস্তাবিত পত্রে বলা হয় Un -Aided মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের মিড ডে মিল ,পোশাক ,জুতো ,ব্যাগ ও টি এল এম এর জন্য অর্থ প্রদানের ব্যবস্থা করা।

Un-Aided সিনিয়র ও হাই মাদ্রাসার অতিরিক্ত শিক্ষক ও শিক্ষিকাদের সাম্মানিক প্রদানের ব্যবস্থা করা।

বর্তমান উচ্চ বাজার দরের নিরিখে বিবেচনা করে কর্তব্যরত শিক্ষক শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের সাম্মানিক বৃদ্ধি করা।

M.S.K বিষয়ক——

এম এস কে শিক্ষা কেন্দ্রগুলিকে মাদ্রাসা শিক্ষা পর্ষদের অন্তর্ভুক্তির মাধ্যমে আলিম পর্যায়ে উন্নীত করা।এম এস কে মাদ্রাসাগুলির শূন্য পদ পূরণ ও কর্মরত শিক্ষকদের Approval এর ব্যবস্থা করা।এম এস কে শিক্ষক শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের ব্যবস্থা করা।এমএসকে শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষা কর্মীদের মাসিক ভাতা বৃদ্ধি করা ও অবসরকালীন এককালীন ভাতা প্রদানের ব্যবস্থা করা।

হাই মাদ্রাসা, সিনিয়র মাদ্রাসায় সদ্য শেষ হওয়া পরীক্ষা অত্যন্ত সফলভাবে সম্পন্ন করতে মাদ্রাসা শিক্ষা পর্ষদের প্রচেষ্টা কে সাধুবাদ জানায় এই সংগঠন।বিগত দিনে একাধিক সময় ফারহাদ সহ তাঁর টিমের সদস্যরা বিভিন্ন দপ্তরের আধিকারিকদের সঙ্গে আলাপ আলোচনা মধ্যে দিয়ে একাধিক গঠনমূলক কর্মসূচি সমাধান হয়েছে। বর্তমান সময়ে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে ছেলেমেয়েদের পড়াশোনার স্বার্থে যাকিছু করণীয় সবরকমের সহযোগীতা আধিকারিকদের থেকে পাওয়া গেছে বলে জানায় পঃবঃ তৃণমূল মাদ্রাসা টিচার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি একেএম ফারহাদ। ফারহাদ বলেন দলীয় সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ শ্রী অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাজ্য সভাপতি শ্রী সুব্রত বক্সী, কলকাতা পুরসভার মহানাগরিক ফিরহাদ হাকিম সহ উচ্চ নেতৃত্বের নির্দেশে এই সংগঠন অত্যন্ত দায়িত্বের সঙ্গে কাজ করে চলেছে।

শুক্রবার প্রস্তাবিত পত্র জমা পর্বে উপস্থিত ছিলেন সংগঠনের অন্যতম নেতৃত্ব শ্রী চম্পক নাগ,সেখ মনজুর আহমেদ, আবু সুফিয়ান পাইক,শম্পা পাত্র,মাওঃ আসরাফ আলি, আবদুল খালেক খান, মোঃ অমিত মন্ডল, জাভেদ মিয়াঁদাদ, ইব্রাহিম লস্কর,পলাশ রোম প্রমুখ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ