দেশ 

লোকসভাকে আলবিদা সোনিয়ার! রাজস্থান থেকে রাজ্যসভায় যাচ্ছেন, রায়বেরেলির কংগ্রেস প্রার্থী প্রিয়াংকা!

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ২০১৯ এর লোকসভা নির্বাচনে জানিয়ে দিয়েছিলেন এটাই আমার শেষ ভোটে লড়া। সেই প্রতিশ্রুতি শেষ পর্যন্ত রক্ষা করলেন দেশের সবচেয়ে প্রবীণ রাজনীতিবিদ সোনিয়া গান্ধী। লোকসভাকে আলবিদা জানালেন। লোকসভার সাংসদ হিসেবে তিনি কতটা সফল হয়েছেন তার বিচার করার ভার অবশ্যই রায়বেরেলির মানুষের। তবে ভারতের রাজনীতিতে একজন সফল রাজনীতিবিদ হিসাবে এই সোনিয়া গান্ধী চিরকাল ইতিহাসে স্থান পেয়েছেন। আর দেখা যাবে না রায়বেরেলির মাঠে-ঘাটে সোনিয়া গান্ধীকে।

তিনি লোকসভাকে আলবিদা জানিয়ে এবার রাজ্যসভায় যাচ্ছেন। রাজস্থান বিধানসভা থেকে সোনিয়া গান্ধী এবার রাজ্যসভায় প্রার্থী হয়েছেন সব কিছু ঠিকঠাক থাকলে আগামী দিনে রাজ্যসভার আসনে দেখা যাবে সোনিয়া গান্ধীকে।

Advertisement

বুধবার সকালে মনোনয়ন জমা দেন সোনিয়া। ওই আসনে সোনিয়ার জয়ের ব্যাপারে এক প্রকার নিশ্চিত কংগ্রেস। সংশ্লিষ্ট আসন থেকে রাজ্যসভার সাংসদ হন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। আগামী এপ্রিলে তাঁর ছয় বছরের মেয়াদ শেষ হচ্ছে।

উত্তরপ্রদেশের রায়বরেলীর সাংসদ সোনিয়া এই প্রথম বার রাজ্যসভায় যাচ্ছেন। বস্তুত, গান্ধী পরিবার থেকে সোনিয়াই দ্বিতীয় সদস্য যিনি রাজ্যসভায় যাচ্ছেন। এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী রাজ্যসভার সাংসদ হন। ১৯৬৪ সালের ফেব্রুয়ারি থেকে ১৯৬৭ সাল পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন সনিয়ার শাশুড়ি।

সোনিয়া প্রথম লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেন ১৯৯৯ সালে। ওই বছরই প্রথম বার কংগ্রেসের সভানেত্রী হন। বুধবার রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত তাঁর এক্স হ্যান্ডলে লেখেন, ‘‘আমরা শ্রদ্ধেয়া সোনিয়া গান্ধীজিকে কংগ্রেস থেকে রাজ্যসভার প্রার্থী হিসাবে ঘোষণাকে স্বাগত জানাই। উনি প্রধানমন্ত্রীর পদ প্রত্যাখ্যান করেছিলেন।’’ তিনি এ-ও লেখেন, এই ঘোষণার সারা রাজস্থানে খুশি হাওয়া বইছে। কিন্তু কেন রাজস্থানকেই বেছে নিলেন সোনিয়া? তিনি তেলঙ্গানা বা কর্নাটক থেকেও প্রার্থী হতে পারতেন। পর্যবেক্ষকরা মনে করছেন, উত্তর ভারতে ভরাডুবির মধ্যেও সোনিয়াকে রাজস্থান থেকে রাজ্যসভায় পাঠিয়ে কংগ্রেস আসলে বার্তা দিতে চাইল যে, হিন্দিবলয় তাদের হৃদয়ে রয়েছে।

অন্যদিকে এবার লোকসভা নির্বাচনে রায়বেরেলি আসন থেকে প্রার্থী হতে চলেছেন প্রিয়াংকা গান্ধী। এই আসনটি গান্ধী পরিবারের নিজস্ব আসন বলে পরিচিত প্রিয়াংকা গান্ধীর মত হেভিওয়েট নেত্রীকে এই আসন থেকে জিতিয়ে লোকসভায় নিয়ে যেতে চায় কংগ্রেস দল।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ