বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

প্রকাশিত হলো বই ও প্রকাশনাবিষয়ক পত্রিকা ‘বইচারিতা’র তৃতীয় সংখ্যা

শেয়ার করুন

ফারুক আহমেদ : দেশের প্রথম সম্পূর্ণ রঙিন বই ও প্রকাশনাবিষয়ক পত্রিকা ‘বইচারিতা’র তৃতীয় সংখ্যা প্রকাশিত হলো। এবারের সংখ্যায় প্রচ্ছদ রচনা কবি, লেখক ও সমাজসংস্কারক সুফিয়া কামালকে নিয়ে। এছাড়া পত্রিকাটি সাজানো হয়েছে বই ও প্রকাশনাবিষয়ক নানান বৈচিত্র্যে।

কবি, গবেষক ও সংগঠক আবু সাঈদ সম্পাদিত বইচারিতার তৃতীয় সংখ্যায় কবি সুফিয়া কামালের বইগুলো সম্পর্কে লিখেছেন তারিক মনজুর, কবিকে স্মৃতিচারণামূলক লেখা লিখেছেন কবির কন্যা, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা,মানবাধিকারকর্মী সুলতানা কামাল, কবির অপ্রকাশিত কবিতা নিয়ে গবেষক ও আলোকচিত্রী সাহাদাত পারভেজ লিখেছেন একটি অনুসন্ধানী প্রতিবেদন। সম্প্রতি চলে গেল কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজী। তাঁকে স্মরণে নজরুলসংগীতশিল্পী সোমঋতা মল্লিকা একটি লেখা, আলাচারিতা বিভাগে কবি নির্মলেন্দু গুণের লেখালেখির নানা দিক নিয়ে আলোচনা করেছেন কবি গিরীশ গৈরিকের সঙ্গে, সাক্ষাৎ–কথায় বাংলা সাহিত্যের আরেক জনপ্রিয় কবি শ্রীজাত বন্দোপাধ্যায় মুখোমুখি হয়েছেন কবি প্রশান্ত ভৌমিক, প্রকাশকচারিতায় বাবুই প্রকানীর প্রকাশক কাদের বাবুর নানান ভাবনা পরিকল্পনার কথা বলেছেন।

Advertisement

বই আলোচনা করেছেন শিশুসাহিত্যিক আখতার হুসেন, গবেষক সঞ্জিত দত্ত, আশফাকুজ্জামান, বাশার খান, সাদরিল শাহজাহান, স্বপন নাথ, গল্পকার মাসুম বিল্লাহ, রেজওয়ান আহমেদ, শিক্ষক ও পর্যকট এলিজা বিনতে এলাহী, কবি সুমন মোড়ল, সৈকত বালা, স্বপন ভট্টাচার্য, বিজ্ঞান লেখক উচ্ছ্বাস তৌসিফ ও লেখক জহুরুল ইসলাম।

লাইব্রেরি নিয়ে লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপগ্রন্থাগারিক এম রাশিদুজ্জামান এবং বই কেন পড়ি বিভাগে কলকাতার ছোটকাগজ বইপড়ার সম্পাদক জাহিরুল হাসান। রয়েছে নিয়মিত বিভাগ বইচারিতার কড়চা, বই পরিচিতি, বিচিত্র খবর, বইবিষয়ক খবরাখবর, শব্দজট, কুইজসহ নানা বিষয়।

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, একটা দারুণ পত্রিকা।এই মাধ্যমে আমরা নানান বই সম্পর্কে জানাতে পারব।’

সম্পাদক আবু সাঈদ বলেন, বইচারিতার প্রিন্ট সংস্করণে দ্বিতীয় বর্ষের যাত্রা শুরু হলো। ২০২০ সাল থেকে আমরা অনলাইন সংস্করণের মধ্যে যাত্রা শুরু করি। এর আগের দুইটি সংখ্যায় আমরা প্রচ্ছদ রচনা করেছি—জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বহুভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহকে নিয়ে। বই ও প্রকাশনা বিষয়ক দেশে সম্পূর্ণ রঙিন পত্রিকা না থাকাই আমরা চেষ্টা করছি, বই ও প্রকাশনার নানান বিষয়কগুলো তুলে ধরতে। ১৬০ পৃষ্ঠার ৯০ টাকা মূল্যে এই পত্রিকাটি বাংলাদেশ ও কলকাতায় পাওয়া যাচ্ছে। কাঁটাবনের স্বপ্ন ’৭১ প্রকাশন, শাহবাগে বাতিঘর, পাঠক সমাবেশ, প্রথমা, ধানমণ্ডিতে বেঙ্গল বই পাওয়া যাবে। এছাড়া রকমারি, প্রথমা ডটকমে পাবেন।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ