প্রচ্ছদ 

বয়কট সত্ত্বেও ৯৫ শতাংশ ভোট পড়ে গেল কী করে? রাজারহাটের ভুতুড়ে রহস্য নিয়ে পুলিশকে তদন্ত করার নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : নানা দাবিতে ভোটার রা পঞ্চায়েত ভোটে অংশ নেয়নি তারপরও সেই বুথে ৯৫ শতাংশ ভোট পড়ে গেছে।ভোটারদের একাংশের বয়কটের পরেও ভোটের হার এত বেশি কী করে? মঙ্গলবার রাজ্য পুলিশের ডিজি এবং আইজিকে বিষয়টি অনুসন্ধান করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। একই সঙ্গে রাজারহাটের ভিডিওকে তলব করেছেন বিচারপতি অমৃতা সিনহা।

রাজারহাট এলাকার জাংরার হাতিয়াড়া দু’নম্বর পঞ্চায়েতের আবদুল কালাম কলেজের একটি বুথের ঘটনা। মামলাকারীর দাবি, স্থানীয় কিছু বিষয় নিয়ে ভোটাররা ভোট বয়কট করেন। যাঁরা ভোট দিতে গিয়েছিলেন, তাঁদেরও বাধা দেওয়া হয় বলে অভিযোগ। কিন্তু ওই বুথেই দেখা যায় ৯৫ শতাংশ ভোট পড়েছে। বয়কটের পরেও কী ভাবে ৯৫ শতাংশ ভোট পড়ল, সেই প্রশ্ন উঠেছে। এ বিষয়ে রাজারহাটের বিডিওকে তলব করেছেন বিচারপতি সিংহ। তিনি জানিয়েছেন, এক জন পুলিশ আধিকারিককে নিয়োগ করে ঘটনার অনুসন্ধান করবেন ডিজি এবং আইজি। আগামী ৩ অগস্ট রাজ্যের ডিজি এবং আইজিকে আদালতে রিপোর্ট জমা দিতে হবে।

Advertisement

সাধারণত, কোনও বুথে ৯০ শতাংশের বেশি ভোট পড়লে, সেখানে প্রিসাইডিং অফিসারের থেকে খোঁজ নেয় কমিশন। দেখা হয়, কেন এত ভোট পড়ল। প্রিসাইডিং অফিসারের ডায়েরির ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয় যে, পুনর্নির্বাচন হবে কি না। এই বুথের ক্ষেত্রে তা হয়েছিল কি না, কমিশন সূত্রে জানা যায়নি।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ