কলকাতা 

পুরো অভিন্ন দেওয়ানি বিধির বিষয়টি বিজেপির ভাঁওতাবাজি, আসল লক্ষ্য হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করা : অমর্ত্য সেন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের তৎপরতা কে কটাক্ষ করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি এদিন বলেন, এসবই বিজেপির ভাঁওতাবাজি। তাঁদের আসল লক্ষ্য হল হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বুদ্ধিজীবী অমর্ত্য সেন বৃহস্পতিবার বলেন, বিজেপি এবং আরএসএস জন্ম লগ্ন থেকেই বলে আসছেন এক দেশ দুই বিধান দুই নিশান হতে পারে না । তাদের এই গোপন এজেন্ডা এবং হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে বিজেপি ও আরএসএস এখন অভিন্ন দেওয়ানি বিধির গল্প তৈরি করছে।

Advertisement

গেরুয়া শিবিরের এই অবস্থানে ক্ষুব্ধ নোবেলজয়ী। তিনি বলছেন,”আমি সংবাদমাধ্যমে দেখছিলাম অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার ক্ষেত্রে নাকি বিন্দুমাত্র দেরি করা উচিত হবে না। এই ধরনের বোকা বোকা কথাবার্তা আসছে কোথা থেকে? আমরা হাজার হাজার বছর অভিন্ন দেওয়ানি বিধি ছাড়া কাটিয়েছি। আগামী দিনেও এটা ছাড়া চলতে আমাদের কোনও অসুবিধা হবে না। আসলে একটা জটিল বিষয়কে খুব সহজ বলে দেখানোর চেষ্টা হচ্ছে।” নোবেলজয়ী অর্থনীতিবিদ বলছেন, পুরো অভিন্ন দেওয়ানি বিধির ব্যাপারটাই একটা ভাঁওতাবাজি।

অভিন্ন দেওয়ানি বিধির মতো হিন্দু রাষ্ট্রও বিজেপির (BJP) অলিখিত প্রতিশ্রুতির মধ্যে রয়েছে। অমর্ত্য সেন মনে করছেন, এই অভিন্ন দেওয়ানি বিধি আসলে হিন্দুরাষ্ট্র পর্যন্ত পৌঁছানোর রাস্তা। তিনি বলছেন,”এখানে হিন্দু ধর্মটাকে অপব্যবহার করার চেষ্টা করা হচ্ছে।” নোবেলজয়ী অর্থনীতিবিদের মতে, ‘হিন্দু রাষ্ট্র (Hindu Rastra) আর যাই হোক, আমাদের এগিয়ে যাওয়ার একমাত্র রাস্তা হতে পারে না। এমনকী হিন্দু রাষ্ট্রের পথে এগোলে আমরা যা যা অর্জন করেছি, সেগুলির মধ্যেও অনেক কিছু মুছে যেতে পারে।’


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ