কলকাতা 

ছোট ছোট বাক্যে-সহজ শব্দে-প্রশ্নপত্রের নির্দেশিকা মেনে উত্তর প্রস্তুত করো। ইংরেজিতে সর্বোচ্চ নম্বর তোলার কৌশল নিয়ে মাধ্যমিক পড়ুয়াদের জন্য বলছিলেন প্রধান শিক্ষক কাজী নিজামউদ্দিন

শেয়ার করুন

নায়ীমুল হক : আসন্ন মাধ্যমিক পরীক্ষা। ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়াতে এক বছর ধরে বিভিন্নভাবে তাদের পাশে অনুসন্ধান কলকাতার অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকারা। নিরন্তর ভেবে চলেছেন, কীভাবে ওদের পাশে দাঁড়ালে সব থেকে উপকৃত হতে পারে।

কৃষি বিজ্ঞানী মতিয়ার রহমান খান

Advertisement

আজ ছিল গত তিনদিন ব্যাপী ‘সহজে ইংরেজিতে সর্বোচ্চ নম্বর তোলার কৌশল নিয়ে বিশেষ এই কর্মশালার তৃতীয় তথা শেষ দিন। তিনদিনের এই কর্মশালায় মুখ্য ভূমিকায় ছিলেন দুর্গাপুর বিজরা হাইস্কুলের প্রধান শিক্ষক তথা ইংরেজির বিশিষ্ট শিক্ষক ও লেখক কাজী নিজামউদ্দিন এবং অন্ডাল গ্রাম হাই স্কুলের প্রধান শিক্ষক পার্থপ্রতিম পাল।

            অধ্যাপিকা দীপশ্রী দাস সরকার

তিন দিনের এই কর্মশালায় প্রত্যেকদিন উপস্থিত ছিলেন অনুসন্ধান কলকাতার চিফ অ্যাডভাইজার বিশিষ্ট কৃষি বিজ্ঞানী অধ্যাপক মতিয়ার রহমান খান। তিনি জানালেন ইংরেজির প্রথিতযশা শিক্ষকেরা তিন দিনের এই পর্বে ছিলেন এবং যেভাবে ছাত্র-ছাত্রীদের কাছে সহজে ইংরেজি প্রস্তুতি কিভাবে নিতে হয়, তা এক কথায় অসাধারণ। নিশ্চিতভাবে এতে ছাত্র-ছাত্রীরা খুবই উপকৃত হবে এবং ইংরেজিতে সর্বোচ্চ নম্বর তোলার কৌশল অবগত হবে। গ্রামার, ভোকাবুলারি, রাইটিং-স্কিল, সিন-আন সিন সবকটি বিভাগের যথাযথ অনুশীলন পদ্ধতি শেখানো হয় তিন দিনের এই কর্মশালায়।

প্রধান শিক্ষক পার্থপ্রতিম পাল

প্রতিদিন কর্মশালার সূচনা করেন শিক্ষাবিদগণ। ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয় ইনফরমেশন হাইন্ডসের বিভাগীয় প্রধান অধ্যাপক সুবর্ণকুমার দাস, ইংরেজির বিশিষ্ট অধ্যাপিকা দীপশ্রী দাস সরকার এবং বর্ধমান ইউনিভার্সিটির উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক সৈকত নস্কর।

সম্পূর্ণ কর্মশালা সুচারু রূপে পরিচালনা করেন গণিতের বিশিষ্ট শিক্ষক গৌরাঙ্গ সরখেল।

                    অধ্যাপক সৈকত নস্কর

সকল শিক্ষক শিক্ষিকা অভিভাবক অভিভাবিকা এবং ছাত্রছাত্রীদেরকে শুভেচ্ছা জানিয়েছেন অনুসন্ধান কলকাতার সভাপতি ও বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক শেখ আলী আহসান।

প্রধান শিক্ষক কাজী নিজামুদ্দিন

ছাত্র-ছাত্রী এবং অভিভাবক অভিভাবকদের ইচ্ছা অনুযায়ী আগামী মাসে ভূগোল, গণিত সহ কয়েকটি বিষয়ের বিশেষ কর্মশালা এবং মক টেস্টের পরিকল্পনা করা হচ্ছে বলে জানান অনুসন্ধান কলকাতার সম্পাদক বিশিষ্ট ইতিহাস শিক্ষক সাহাবুল ইসলাম গাজী।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ