দেশ 

গান্ধী পরিবারহীন জাতীয় কংগ্রেসের নয়া সভাপতি নির্বাচিত হলেন মল্লিকার্জুন খড়্গে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ১৯৯৮ সালের পর এই প্রথম কংগ্রেস দলে গান্ধী পরিবারের বাইরে কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। আজ টানটান উত্তেজনার মধ্য দিয়ে কংগ্রেস প্রেসিডেন্টের ভোট গণনা শুরু হয় সকাল থেকেই নানা খবর আসতে থাকে শেষ পর্যন্ত জানা যায় এই ভোটে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ মল্লিকার্জুন খড়্গে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) তথ্য বলছে, দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল। তাঁর সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেওয়া প্রায় ৫০ জন ‘ভারত যাত্রী’।

Advertisement

গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এই প্রথম বার ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয় পত্র দেয় সিইএ। পরিচয় পত্র ছাড়া ভোট দেওয়া যায়নি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করেছে কংগ্রেস।

এ বার লড়াই মল্লিকার্জুন খড়্গে এবং শশী তারুরের মধ্যে। দলের অন্দরের খবর, লড়াইয়ে এগিয়ে খড়্গেই। শেষ খবরে জানা গেছে শশী থারুর মাত্র ১০৭২টি ভোট পেয়েছেন। বিপুল সমর্থন নিয়ে জয়ী হয়েছেন মল্লিকার্জুন খড়্গে। এর ফলে কংগ্রেস দল প্রায় তিন বছর পর দলের নেতৃত্ব খুঁজে পেল কংগ্রেস সভাপতি নির্বাচিত হওয়ার পর মল্লিকার্জুন খড়্গে কোন পথে হাটে সেটাই এখন দেখার বিষয়। তবে গান্ধী পরিবার যে কংগ্রেসের উপর এখনো নিয়ন্ত্রণ কায়েম রেখেছে তার প্রমাণ পাওয়া গেল মল্লিকার্জুন খড়্গের কংগ্রেস কর্মীদের বিপুল সমর্থন নিয়ে জয় লাভ দেখে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ