কলকাতা 

মাধ্যমিক ২০২২ : *চোখ বুলিয়ে নাও,ভৌত বিজ্ঞান* শেষ মুহূর্তের টিপস

শেয়ার করুন

 

              মাধ্যমিক ২০২২

*চোখ বুলিয়ে নাও ● ভৌত বিজ্ঞান*

সৌজন্যে : অভিজ্ঞ শিক্ষকমন্ডলী

সহযোগিতায়ঃ অনুসন্ধান কলকাতা

     উপস্থাপনাঃ বাংলার জনরব

কত ভাবনা ছিল তোমাদের মাধ্যমিক পরীক্ষা নিয়ে! যাহোক সে সব পেরিয়ে পৌঁছে গেছো একদম শেষ লগ্নে। শেষ পরীক্ষা ভৌতবিজ্ঞান। অতঃপর সরাসরি চলে আসি সেই প্রসঙ্গে।

     পরামর্শ দিয়েছেন :  ড. দেবব্রত মুখার্জী, প্রধান শিক্ষক,সংস্কৃত কলেজিয়েট স্কুল

ভৌতবিজ্ঞান- যা মূলত পদার্থবিদ্যা ও রসায়নের perfect blend। স্বাদ আর গন্ধের মিশ্রন। তাই উজ্জীবিত করো জিহ্বা আর নাসিকার সংবেদন গ্রহণের মানসিকতা।

10 নম্বরের Internal formative evaluation আগেই সম্পন্ন হয়েছে। বাকি 90 নম্বরের জন্য প্রশ্ন ভিত্তিক নম্বর বিভাজন তোমরা অনেকেই বেশ ভালোই বোঝো। 1×15 নম্বর MCQ ছাড়া 1×21 নম্বরের ছোট প্রশ্ন। 2×9 নম্বরের সংজ্ঞা, সূত্র বা ছোটো ছোটো, প্রয়োগমূলক প্রশ্ন। তবে তোমাদের বয়সে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল বিভাগ-ঘ এর 3×12 নম্বরের বিশ্লেষণী প্রশ্ন ও সমস্যা সমাধান মূলক প্রশ্ন। জীবনে একটি বিষয়ের প্রাপ্ত নম্বরের মান অনুযায়ী জীবনের প্রকৃত সাফল্য একমাত্রভাবে বিবেচিত হয় না। স্বামী বিবেকানন্দ, হজরত মুহাম্মদ, বুদ্ধদেব, রবীন্দ্রনাথ ঠাকুর, আইনস্টাইন, ল্যাভয়সিয়র, রামানুজন প্রমূখ বহু বহু উদাহরণ আছে। তাই যারা ভৌত বিজ্ঞান বিষয়ে বেশি ভয় করছো, তাদের জন্য বলি – [(1×15)+(1×21)+(2×9)]=54 নম্বর এর উপর বেশি ভরসা করতে পারো।এই নতুন নম্বর বিভাজনের মধ্য দিয়ে তোমাদের কথাই স্মরণ করা হয়েছে । উত্তরের সঙ্গে প্রয়োজনীয় একক লিখবে।

Advertisement

আর যারা ভৌতবিজ্ঞান বিষয়টিতে নিজেকে স্বাচ্ছন্দ ও সাবলীল মনে করো তারা কিন্তু কেবল মাধ্যমিকের নম্বর পাবার জন্য নয়, আরও উচ্চতর শ্রেণিতে নিজেকে ভালোভাবে এগিয়ে নিয়ে যেতে শেষ 3×12=36 নম্বর এর উপর বিশেষভাবে সজাগ দৃষ্টি রাখবে । আলোকরশ্মির চিত্রে তীর চিহ্ন দেবে।

এখানে সমস্যাগুলি সমাধানের জন্য সঠিক সম্পর্কটি (Formula) ব্যবহৃত চিহ্নসহ উল্লেখ করবে। গণনা বা calculation নির্ভুল করার সু-অভ্যাস গঠন করো। যাতে সামান্যতম পরিবর্তনও নজর এড়িয়ে না যায় । ¹¹Na²³- এর নিউক্লিয়াসে নিউট্রন সংখ্যা =23-11=12 টি। কিন্তু বাইরের কক্ষপথে নিউট্রন সংখ্যা =0

সচেতন মানুষ ভুল কম করে। জীবনে ঠকে কম। বিশ্লেষণী প্রশ্নগুলির গাণিতিক বিশ্লেষণের সময় মনে রাখবে গণিত হল বিজ্ঞান প্রকাশের বলিষ্ঠ ভাষা। এর যুক্তিগুলি পুষ্পমাল্যের মতো সুসজ্জিত। মাঝখান থেকে কিছু ফুল ফেলে দিলে সৌন্দর্য ভীষণভাবে বিঘ্নিত হয়। আবার দু-একটি পচা বা নষ্ট ফুল ব্যবহার করলেও ওই মালা দেবতাকে অর্পণ করা যায়না। রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পান গীতাঞ্জলির জন্য। আর তোমরা নম্বর পাবে ‘উত্তরাঞ্জলি’-র জন্য।

‘শ্রদ্ধয়া দেয়ম্ অশ্রদ্ধয়া অদেয়ম্’ ।

সংজ্ঞা এবং সূত্রে উপযুক্ত শর্তগুলি লিখতে কখনোই ভুল করবে না। কারণ ওই শর্তগুলোই বিষয়টিকে যথার্থ মান্যতা দেয়। স্পষ্ট সীমারেখা বজায় রাখে। এক্ষেত্রে তাপমাত্রা, চাপ ইত্যাদি বিষয়গুলি থাকে।

আবার রসায়নের বিক্রিয়াগুলির ক্ষেত্রে : বিক্রিয়ক শর্ত, সমিত সমীকরণ এবং কম বা বেশি পরিমাণ এমনকি অনুঘটক বা বাধকের প্রভাবও বিশেষভাবে স্মরণে রাখবে । বারবার লিখে অভ্যাস করো।

রসায়নকে যথার্থভাবে ‘লেখাপড়া’- বলা চলে। অর্থাৎ আগে লেখা তারপর পড়া।

লুইস ডট পদ্ধতিতে অণুর মধ্যে পরমাণুগুলির যোজ্যতা প্রকাশের সঠিক অভ্যাস করবে। তড়িৎ বিশ্লেষণে ব্যবহৃত অ্যানোড- ক্যাথোড এবং অ্যানোড ও ক্যাথোড এর বিক্রিয়া গুলি লেখা অভ্যাস করতে হবে সুস্পষ্ট ধারণা তৈরির জন্য।

কথা বলার সময় আমার যে কথাগুলি সামনের শ্রোতা শুনতে পেলেন না, সেগুলি বলার কোন প্রয়োজন ছিল না, যে পড়াশোনা পরীক্ষকের কাছে , সময় পেল না তা.……? জানি না, না করলেই বা কি ক্ষতি হতো ?

শেষ করি মাননীয় শিক্ষক রাধাকৃষ্ণনের একটি উক্তি স্মরণ করে – ” A University degree is a kind of passport for jobs.” নিজের যথার্থ উপলব্ধি ও দক্ষতা অর্জনের মধ্য দিয়ে জাতীয়স্বার্থের উপযুক্ত হয়েই VISA অর্জন করতে হয়। একজন শিক্ষক মহাশয়কে সবচেয়ে বেশি শ্রদ্ধা জানানো হয় যখন কোনো ছাত্র বা ছাত্রী আমি নামক দ্বীপ থেকে সফলভাবে মানুষ নামক মূল ভূখণ্ডে পৌঁছে যেতে পারে । প্রণাম জানাই তোমাদের সেই কাঙ্খিত উত্তরনকে॥


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ