কলকাতা 

নভেম্বর মাসের অ্যাপটিটিউড টেস্ট দিয়ে খুশি রাজ্যের ছাত্র-ছাত্রী

শেয়ার করুন

নায়ীমুল হক: প্রতি মাসের মতো নভেম্বর মাসের শেষ রবিবার আজ রাজ্যের দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের নিয়ে অনলাইনে অ্যাপটিটিউড টেস্ট এর আয়োজন করা হয়েছিল। যোগ দিয়েছিল বিভিন্ন জেলার ছাত্র-ছাত্রীরা। সবেমাত্র স্কুল খুলেছে। অবস্থা স্বাভাবিক-এর দিকে ক্রমশ: এগোচ্ছে। সামনেই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা, তাই এ মাস থেকে মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত প্রতিমাসের এই অ্যাপটিটিউড টেস্ট হবে অনেকটা মাধ্যমিক প্রস্তুতির দিকে তাকিয়ে, জানালেন এই পরীক্ষার পরিচালক বিশিষ্ট শিক্ষক গৌরাঙ্গ সরখেল।

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছাত্র-ছাত্রীরা আজকের পরীক্ষা দিয়ে খুব খুশি। ঝাড়গ্রামের ছাত্র অসিত মহাপাত্র জানিয়েছে সে আগের তিন মাস পরীক্ষা দিয়েছে, আজকের পরীক্ষায় বাংলা ভাষা অন্তর্ভুক্ত হওয়ায় মাধ্যমিক প্রস্তুতির জন্যও তা অনেকটা কাজে লেগে গেলো।

Advertisement

এই দিন পরীক্ষা শুরুর পূর্বে ছাত্র-ছাত্রীদের জন্য শুভেচ্ছা জ্ঞাপন করতে অনলাইনে উপস্থিত হন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের গণিতের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রশান্ত কুমার বসু। খুব সংক্ষেপে গণিত এর সংক্ষিপ্ত উত্তর দেওয়ার কৌশল বর্ণনা করেন তিনি। অ্যাপটিটিউড টেস্ট প্রসঙ্গে তিনি বলেন এধরনের পরীক্ষায় আসল নির্ণায়ক হল সময়। সুতরাং সময়ের দিকে তাকিয়ে সঠিক উত্তর দিতে পারলেই এধরনের পরীক্ষায় সাফল্য আসবে। এদিন অনলাইনে দিল্লি থেকে উপস্থিত ছিলেন অনুসন্ধান কলকাতার চিফ এডভাইজার বিশিষ্ট কৃষি বিজ্ঞানী মতিয়ার রহমান খান। তিনি বলেন অ্যাপটিটিউড টেস্ট এর প্রচলন খুব দ্রুত বাড়ছে। রাজ্যের ছাত্র-ছাত্রীরা যত এই টেস্টের সঙ্গে নিজেকে রপ্ত করে তুলতে পারবে ততোই কল্যাণ।

অনুসন্ধান কলকাতার সভাপতি বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক শেখ আলী আহসান বলেন, প্রতি মাসের এই পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের উৎসাহ উদ্দিপনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সম্পূর্ণ বিনা খরচে এই পরীক্ষা সম্ভব হচ্ছে কেবলমাত্র শিক্ষক-শিক্ষিকাদের নিঃস্বার্থে এগিয়ে আসার দরুন। এই কার্যক্রম যাঁদের জন্য ছাত্র-ছাত্রীদের উপকারে আসছে, সেই সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের হার্দিক অভিবাদন জানান তিনি।

তিনি আরো জানান, মাধ্যমিক 2022 পরীক্ষার্থীদের জন্য টেস্ট পরীক্ষার পর পরই প্রতি বিষয়ে বিশেষ কর্মশালার আয়োজন করা হবে, যা পরিচালনা করবেন অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকাগণ। সংক্ষিপ্ত সিলেবাসে প্রশ্নপত্রের পরিকাঠামো কেমন হবে, সাধারণ ভুলত্রুটি নিরসনে কীভাবে নিজেকে প্রস্তুত করে তুলতে হয়, সর্বোচ্চ নম্বর তুলে আনতে বিশেষ কৌশল কী — তা নিয়ে আলোচনা হবে এই কর্মশালায়।

অনুসন্ধান এর পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়ায় অত্যন্ত খুশি ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকেরা।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ