দেশ 

হাথরসকাণ্ডে মৃতদের ক্ষতিপূরণ পর্যাপ্ত নয়, আরো বেশি ক্ষতিপূরণ দেওয়ার জন্য যোগী আদিত্যনাথকে চিঠি দিলেন রাহুল গান্ধী

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : গত মঙ্গলবার উত্তরপ্রদেশের হাথরসে ভোলেবাবার আশ্রমে পদপিষ্ট হয়ে ১২৫ জন মানুষের মৃত্যুর পর আরো বেশি উদার হয় হয়ে মানবিক হওয়ার জন্য অনুরোধ জানিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি দিলেন দেশের বিরোধী দলনেতা রাহুল গান্ধী। ওই চিঠিতে রাহুল গান্ধী লিখেছেন “এই শোক সন্তপ্ত দিনে আমাদের সম্মিলিত সাহায্য এবং সমবেদনাই ওঁদের পাথেয়।’’ শুধু তা-ই নয়, হাথরসে নিহতদের পরিবার এবং আহতদের পাশে দাঁড়ানোর জন্য সরকারের কী করা উচিত, সে ব্যাপারে যোগীকে লেখা ওই চিঠিতে পরামর্শও দিয়েছেন উত্তরপ্রদেশের রায়বরেলির সাংসদ।

গত মঙ্গলবার হাথরসে এক স্বঘোষিত আধ্যাত্মিক গুরুর ‘সৎসঙ্গ’ অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় শিশু এবং মহিলা-সহ শতাধিক ভক্তের। সেই ঘটনার দিন কয়েকের মধ্যেই হাথরসে এসে নিহতদের পরিবারের সঙ্গে কথা বলেন রাহুল। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে নিজের সেই অভিজ্ঞতার কথা জানিয়ে ক্ষতিপূরণের বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছেন কংগ্রেস সাংসদ। একই সঙ্গে চিঠির একটি প্রতিলিপি জনগণের জন্য পোস্ট করেছেন নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলেও।

Advertisement

রাহুল লিখেছেন, ‘‘আক্রান্তদের পরিবারের সঙ্গে কথা বলে ওঁদের সমস্যার কথা জানলাম। ওঁদের শোক, সন্তাপ, বেদনা রন্ধ্রে রন্ধ্রে অনুভব করছি। আমি জানি এই পরিবারগুলির যা ক্ষতি হয়েছে, তা কোনও সাহায্যই পূরণ করতে পারবে না।’’ এই প্রসঙ্গেই উত্তরপ্রদেশ সরকারকে চিঠিতে তাঁর অনুরোধ, ‘‘নিহতদের পরিবারের জন্য যে অর্থসাহায্য ঘোষণা করা হয়েছে, তা অত্যন্ত অপর্যাপ্ত। আমার অনুরোধ, ওই এককালীন অর্থসাহায্যের অঙ্ক আরও বাড়িয়ে দিক উত্তরপ্রদেশ সরকার। দ্রুত যাতে সেই অর্থ তাঁরা হাতে পান, সেই ব্যবস্থাও করতে হবে।’’ এ ছাড়াও আহতদের যথোপযুক্ত চিকিৎসা যাতে হয়, তার জন্য সুপারিশও করেছেন রাহুল।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ