কলকাতা 

রাজ্যে অশান্তি রুখতে ভোটের ফল ঘোষণার পরেও ৩২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরেও এ রাজ্যের ৩২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থেকে যাবে বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। কারণ ভোট পরবর্তী হিংসার থামাতে এই কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন হবে বলে কেন্দ্র সরকার মনে করছে। ২০২১ এর বিধানসভা নির্বাচনে পর যেভাবে বিরোধী সমর্থকদের উপরে গন্ডগোল হয়েছিল হামলা হয়েছিল যার জেলে দশ জনের মৃত্যু হয়েছিল সেই ঘটনা কে সামনে রেখে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

পাশাপাশি বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার রিপোর্টে এ বার লোকসভা নির্বাচনের পরে এ রাজ্য সন্ত্রাসের ছবি ফিরে আসার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আশঙ্কা, কেন্দ্রীয় বাহিনী এ রাজ্য থেকে প্রত্যাহার করা হলেই শুরু হতে পারে সংঘর্ষ।

Advertisement

তাই আগামী ৪ জুন, লোকসভা ভোটের ফল ঘোষণার পরেও আরও প্রায় ১৫ দিন এ রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর। সিআইএসএফ, সিআরপিএফ, বিএসএফ এবং এসএসবি মিলিয়ে ৩২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যের বাছাই করা কিছু এলাকায় মোতায়ন রাখা হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সিআইএসএফ-এর কর্তা বলেন, ‘‘পরিস্থিতি অনুযায়ী ১৫ দিনের বেশিও রাখা হতে পারে বাহিনী। তা-ও স্বরাষ্ট্র মন্ত্রককে জানিয়ে দেওয়া হয়েছে।’’

উল্লেখ্য, ২০২১-এর ভোট পরবর্তী হিংসা নিয়ে কলকাতা হাই কোর্ট ও সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের হয়েছিল। হাই কোর্টের নির্দেশে তার তদন্তভার নিয়ে ৩০টিরও বেশি মামলা দায়ের করে সিবিআই। শাসক দলের কয়েক জন সমর্থক জেল হেফাজতে রয়েছে।

 

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ