দেশ 

সুপ্রিম নির্দেশ মেনে নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য জাতীয় নির্বাচন কমিশনের হাতে তুলে দিল এসবিআই

শেয়ার করুন

সুপ্রিম কোর্টের নির্দেশ মতোই মঙ্গলবার সন্ধ্যার আগেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) নির্বাচনী বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে দিল নির্বাচন কমিশনের হাতে। এ বার সেই তথ্য আগামী শুক্রবারের মধ্যে কমিশনকে নিজেদের সরকারি ওয়েবসাইটে বন্ড-তথ্য প্রকাশ করতে হবে, তেমনই নির্দেশ আছে সুপ্রিম কোর্টের।

বাংলার জনরব ডেস্ক : সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের ধমকের পরে নির্দিষ্ট সময় মেনে ২৪ ঘন্টার মধ্যে নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরো ১৩০ দিনের সময় চেয়েছিল সুপ্রিম কোর্টের কাছে এই তথ্য সামনে আনার জন্য। কিন্তু গতকাল সোমবার সুপ্রিম কোর্ট এই অনুরোধে খারিজ করে দিয়ে জানিয়ে দেয় একদিনের মধ্যেই সমস্ত তথ্য জাতীয় নির্বাচন কমিশনকে দিতে হবে। আর জাতীয় নির্বাচন কমিশন আগামী ১৫ই মার্চ শুক্রবার এই তথ্যগুলি ওয়েবসাইটে আপলোড করে দেবে।

Advertisement

সোমবার শুনানির শুরুতেই শীর্ষ আদালতের প্রশ্নের মুখে পড়েছিল এসবিআই। রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কের উদ্দেশে সুপ্রিম কোর্টের প্রশ্ন ছিল, “গত ২৬ দিন ধরে আপনারা কী করছিলেন? আপনাদের আবেদনে এই নিয়ে কিছুই উল্লেখ করা হয়নি।”

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি নির্বাচনী বন্ড ব্যবস্থাকে ‘অসাংবিধানিক’ এবং ‘ক্ষতিকারক’ বলে আখ্যা দিয়েছিল সুপ্রিম কোর্ট। আদালত এসবিআইকে নির্দেশ দিয়েছিল, অবিলম্বে যেন ওই বন্ড দেওয়া বন্ধ করে তারা। এর পাশাপাশি নির্বাচনী বন্ডের মাধ্যমে কোন রাজনৈতিক দল কত অনুদান পেয়েছে, কারা তাদের অনুদান দিয়েছে, তা প্রকাশ্যে আনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। ৬ মার্চ সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময় পেরিয়ে যাওয়ার পরেও এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য নির্বাচন কমিশনের কাছে জমা না দেওয়ায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননারও মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে।

সোমবার দু’টি মামলা এক সঙ্গে শুনানি হয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চে। সোমবার সুপ্রিম কোর্ট জানায়, মঙ্গলবারের মধ্যে যদি নির্বাচনী বন্ডের তথ্য এসবিআই প্রকাশ না করে, তবে তাদের বিরুদ্ধে আদালতের নির্দেশ ‘ইচ্ছাকৃত অমান্য’ করার অভিযোগে আদালত অবমাননার মামলা হবে। এ ছাড়াও আদালতের নির্দেশ মানার পর এসবিআই-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরকে একটি হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এখন দেখা যাক সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এস বি আই এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর কি বলেন?


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ