জেলা 

ক্যানিংয়ের রামমারীর ওয়াকফ সম্পত্তিতে অর্ধ – কোটি টাকা ব্যায়ে সীমানা প্রাচীর নির্মাণে আব্দুল গনি

শেয়ার করুন

নিজস্ব প্রতিনিধি: দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সুন্দরবনের রামামারী গ্রামে শুক্রবার খায়রুন্নিসা বিবি ওয়াকফ এস্টেট সীমানা প্রাচীর নির্মাণ কে কেন্দ্র করে শুক্রবার শুভ উদ্বোধন এবং সংখ্যালঘু শিক্ষা সচেতনতা শিবির অনুষ্ঠিত হয় । বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান সাবেক বিচারপতি আব্দুল গনি, নিকারীঘাটা অঞ্চল সভাপতি বিশ্বনাথ নস্কর ও বিধায়ক পরেশ রাম দাস ,ক্যানিং পশ্চিম নেতৃবৃন্দ, শিক্ষারত্ন নুরনবী জমাদার, শিক্ষাবিদ ও সাংবাদিক আজিজুল হক। সঞ্চালনা করেন শিক্ষক শামসুল আলম মোল্লা।

সচেতনতা শিবিরের উদ্যোক্তা শিক্ষক শামসুল আলম মোল্লা জানান, খাইরুন্নেসা বিবি ওয়াকফ স্টেটকে কেন্দ্র করে সাত কিমি ব্যাসার্ধের বৃত্তের মধ্যে কোন উচ্চ মাধ্যমিক স্কুল বা মাদ্রাসা সরকারি কিংবা বেসরকারি কোন কিছু নেই। সুন্দরবনের প্রত্যন্ত এই সংখ্যালঘু অধ্যুষিত এই এলাকায় সরকারিভাবে সরকারি উদ্যোগে একটি বিদ্যালয়ের স্থাপনের উদ্দেশ্য এই সচেতনতা শিবির। সেই সঙ্গে এদিন ওয়াকফ স্টেট এর রাজ্যের সংখ্যালঘু দফতরের আর্থিক সহায়তায় ৫০ লক্ষ টাকা ব্যয়ে ১৭ বিঘার সীমানা প্রাচীর নির্মাণের শিলান্যাস পর্ব অনুষ্ঠিত হয়। রামমারীর ওয়াকফ সম্পত্তিতে অর্ধ – কোটি টাকা ব্যায়ে সীমানা প্রাচীর সহ রামামারী গ্রামে তিন তিনটি সরকারি প্রকল্পের শুভ উদ্বোধন হয়।

Advertisement

ছোট রামামারী খাইরুন্নিসা বিবি ওয়াকফ এস্টেট

প্রকল্পের নাম – (1) শেখপাড়া গোরস্থান । (2) রামামারী ঈদগাহ ।(3) মোল্লাপাড়া গোরস্থান ।প্রায় পঞ্চাশ লক্ষ টাকা ব্যায়ে খাইরুন্নিসা বিবি ওয়াকফ এস্টেট এর 17 বিঘার সম্পূর্ণ সীমানা প্রাচীর নির্মাণ করা হবে । রামামারী খাইরুন্নিসা বিবি ওয়াকফ এস্টেট এর 17 বিঘাকে কেন্দ্র করে 7 কিমি ব্যাসার্ধের বৃত্তের মধ্যে কোনো উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, বা উচ্চ মাধ্যমিক স্কুল বা মাদ্রাসা সরকারি কিংবা বে -সরকারি কোনো কিছুই নেই ।এই সীমানা প্রাচীর নির্মাণ হয়ে গেলে ওই ওয়াকফ স্টেটের মধ্যে সামসুল মাস্টার এর স্বপ্নের প্রকল্প -এডুকেশন -হাব শুরু করার উদ্যোগ নেওয়া হবে বলে জানা যায়।

বর্তমান সরকারের সংখ্যালঘু দপ্তরের (sc/st/obc)র আর্থিক অনুদানে এই প্রকল্পটির শুভ সূচনা । রামমারীর ভূমি পুত্র সামসুল মাস্টার একা লড়াই করে এই সরকারি প্রকল্প আদায় করে এনেছেন বলে দাবি ।

ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান এর কাছে শিক্ষক দাবি করেন যে ওই 17 বিঘা ওয়াকফ এস্টেট এর মধ্যে (1) রামামারী মাইনোরিটি মডেল স্কুল (2) খাইরুন্নিসা বিবি হাই মাদ্রাসা এবং (3)রামামারী গ্রামীণ হাসপাতাল স্থাপন করা হোক ওয়াকফ বোর্ডে এর উদ্যোগে।চেয়ারম্যান গনি সাহেব আশ্বাস দিয়েছেন ।রমজানের মধ্যে ও দেখা করতে বলেছেন ।

বিধায়ক পরেশ রাম দাস বলেন – এই প্রকল্প বাস্তবায়ান এর জন্য সামসুল মাস্টার এর ভূমিকার প্রশংসা না করে পারছি না ।তাই আমরা ক্যানিং-1 TMC র পক্ষ থেকে মাস্টার মশাই কে সম্বর্ধনা দিতে চাই ।ব্লক সভাপতি তপন শাহ ওনাকে অভর্থনা জানান । বিধায়ক আরও বলেন, এখানে নতুন হাই স্কুল স্থাপনে সাহযোগিতা করবো । পুরানো F P স্কুল এর বাউন্ডারি ওয়াল দিয়ে দেবেন ।

সামসুল মাস্টারের লড়াকু ভূমিকা তুলে ধরতে শিক্ষাবিদ ও সাংবাদিক আজিজুল হক তার আগুন ঝরা বক্তৃতা দেন । কখনো সমবেত মানুষের করতালি পান, কখনো কাঁদিয়ে ভাসিয়ে দেন ।গ্রামের মানুষের উপছে পড়া ভিড় দেখে ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান খুবই আনন্দিত । হিন্দু, মুসলিম, ও বহু আদিবাসী সম্প্রদায়ের পুরুষ ও মহিলার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

ছপের মোল্লা, মুজিবর রহমান মোল্লা সাওকাত মোল্লারা চেয়ারম্যান সাহেব কে উক্ত ওয়াকফ এস্টেট ঘুরিয়ে দেখান ।

সহ কারী সঞ্চালক হিসাবে দুই শিক্ষক মহাশয় (1) আজেহার মোল্লা এবং(2) মোহাম্মদ হালদার তাৎপর্য পূর্ণ ভূমিকা রাখেন / পাঙ্গাস খালি গ্রাম সভার সদস্য বৃন্দ এবং রামামারী গ্রাম সভার সদস্য সুলতান মোল্লা ও হাজির ছিলেন ।

প্রধান শিক্ষক আবু হাসেম মোল্লা, ডাক্তার কালাম জামাদার, ডাক্তার নাসির উদ্দিন জাহির, জমসের, মোল্লা, ফয়জুল লস্কর, মনতাজ, শাহ আলম ইসমাইল শেখ, সেলিম মল্লিক, ডাক্তার সামসুল হুদা শেখ, রফিকুল ইসলাম মোল্লা, মানিকুল মোল্লা, সোয়েব মোল্লা, জয়নাল মোল্লা, প্রফুল্ল মন্ডল, সনাতন মন্ডল, মৃত্যুঞ্জয় সর্দার, মন্টুরাম সর্দার, প্রমূখ নেতৃত্বে র গৌরভময় উপস্থিতি উদ্বোধনী অনুষ্ঠান টির সাফল্য এনে দেয় ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ