কলকাতা 

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করল মমতা সরকার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : রাজ্য সরকারি কর্মচারীদের আরও চার শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হল। বৃহস্পতিবার বিধানসভার বাজেট অধিবেশনে সে কথা ঘোষণা করা হয়েছে। এই নিয়ে একই বছরে দু’বার ডিএ বৃদ্ধি করল রাজ্য সরকার।বাজেট অধিবেশনে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পাঠ করেন। সেখানেই জানানো হয়, আরও চার শতাংশ হারে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হবে। মে মাস থেকে এই ডিএ বৃদ্ধি কার্যকরী হবে বলে জানানো হয়েছে। গত জানুয়ারি মাসেও ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে বারও চার শতাংশ ডিএ বেড়েছিল।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পান। বৃহস্পতিবারের ঘোষণার পর রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে হল ১৪ শতাংশ। অর্থাৎ, এখনও ডিএ-র ক্ষেত্রে কেন্দ্র-রাজ্য ফারাক থাকছে ৩২ শতাংশ।

Advertisement

গত ২১ ডিসেম্বর পার্ক স্ট্রিটে বড়দিনের উৎসবের উদ্বোধন করতে গিয়ে সরকারি কর্মচারীদের জন্য চার শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। ঘটনাচক্রে ওই দিনই কলকাতা হাই কোর্ট সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যদের ডিএর দাবিতে নবান্নের সামনে বিক্ষোভে বসার অনুমতি দিয়েছিল।

মহার্ঘ ভাতা বৃদ্ধি এবং কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে দীর্ঘ দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন সরকারি কর্মচারীদের একাংশ। বৃহস্পতিবার রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনের ঘোষণা তাঁদের জন্য কিছুটা স্বস্তির বার্তা দেবে।

এত দিন রাজ্য সরকারি কর্মচারীরা ৬ শতাংশ হারে ডিএ পেতেন। ডিসেম্বরের ঘোষণার পর সেই ডিএ বেড়ে হয় ১০ শতাংশ। জানুয়ারি থেকে সেই বর্ধিত ডিএ কার্যকর হয়েছিল। আবার বৃহস্পতিবারের ঘোষণায় ডিএ বেড়ে ১৪ শতাংশ হয়ে গেল। এই বর্ধিত হারে ডিএ আগামী মে মাস থেকে কার্যকর হবে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ