কলকাতা 

এসএসসি নিয়োগ সংক্রান্ত দুর্নীতির মামলা আর শুনবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়! সুপ্রিম নির্দেশেই এই সিদ্ধান্ত!

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কোনো মামলায় আর শুনবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পুজোর ছুটির পর আজ সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এসএসসি সংক্রান্ত যেসব মামলার শুনানি ছিল। সেই সব মামলার আর শুনবেন না বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কারণ সম্প্রতি সুপ্রিম কোর্ট এক নির্দেশ দিয়ে এই মামলাগুলো শোনার জন্য কলকাতা হাইকোর্টকে ডিভিশন বেঞ্চ গঠন করা নির্দেশ দিয়েছে।

গত ৯ নভেম্বর এসএসসি সংক্রান্ত মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট এসএসসি সংক্রান্ত সমস্ত মামলা ফেরত পাঠিয়েছিল কলকাতা হাই কোর্টে। এর মধ্যে একটি মামলা রুজু হয়েছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একটি চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ করে। এ ছাড়াও স্কুল সার্ভিস কমিশন(এসএসসি)-এর একাদশ এবং দ্বাদশ শ্রেণির সহকারী শিক্ষকের নিয়োগ পরীক্ষায় অনিয়মের পাশাপাশি ওএমআর শিট প্রকাশ-সহ নানা বিষয় নিয়ে মামলা করা হয়েছিল।

Advertisement

সুপ্রিম কোর্ট ওই সমস্ত মামলা কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের কাছে ফেরত পাঠান। তিনি বলেন, হাই কোর্টের প্রধান বিচারপতি বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করবেন। ওই বেঞ্চই মামলাগুলির শুনানি করবে। চাকরি থেকে বরখাস্ত করা থেকে শুরু করে নতুন চাকরির সুপারিশ— এই সমস্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডিভিশন বেঞ্চই।

সুপ্রিম কোর্টের ওই নির্দেশের এক সপ্তাহ পরেই হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, এসএসসি নিয়োগ মামলা শুনবে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি সব্বার রশিদির নতুন ডিভিশন বেঞ্চ। গত শুক্রবার এই নির্দেশ দেয় হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। তার ঠিক তিন দিন পরেই মামলাগুলির শুনানি হওয়ার কথা চিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ