আন্তর্জাতিক 

‘ ইসরাইল গাজা উপত্যকার যে চোরাবালিতে আটকা পড়েছে তাতে তার ‘পরাজয় সুনিশ্চিত’ : ইরানি সেনা প্রধান

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক :  জায়নবাদী ইসরাইল গাজার বৃত্তের মধ্যেই তাদের পতনকে সম্পূর্ণ করবে বলে দাবি করলেন ইরানের সেনাবাহিনীর প্রধান। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির শীর্ষ কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর বিরুদ্ধে চলমান ‘ক্ষয়জনিত যুদ্ধে’ ইসরাইল ‘অনিবার্য ধ্বংসের’ দিকে এগিয়ে যাচ্ছে। রাজধানী তেহরানে গতকাল (শনিবার) ফিলিস্তিনি জাতির সমর্থনে আয়োজিত এক বিশাল জনসভায় ভাষণ দিতে গিয়ে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি নিরবচ্ছিন্ন বিমান হামলার শিকার ফিলিস্তিনি শিশুদের প্রতি সংহতি জানিয়ে শনিবার ইরান জুড়ে ব্যাপক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। রাজধানী তেহরানসহ ইরানের প্রায় প্রতিটি শহর ও গ্রামের অধিবাসীরা এসব সমাবেশে অংশগ্রহণ করেন।

Advertisement

রাজধানী তেহরানের ইনকিলাব চত্বরে সমবেত বিশাল জনতার উদ্দেশে জেনারেল সালামি বলেন, “ফিলিস্তিনিদের এই লড়াই, অস্তিত্বের লড়াই।…এ যুদ্ধে ইসরাইল নিশ্চিত পরাজয়ের সম্মুখীন।” তিনি আরো বলেন, “আল-আকসা তুফান অভিযান প্রমাণ করেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন ইসরাইলকে ধ্বংসের বিপদ থেকে রক্ষা করতে পারবে না।”

সালামি বলেন, গাজাবাসী নবজাতক ও শিশুদের ওপর গণহত্যা চালিয়ে চলমান যুদ্ধে বিজয়ী হওয়ার যে ঘোষণা মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইল দিয়েছে তা তাদের জন্য ‘বিশাল অবমাননা’ বয়ে এনেছে। অবস্থা এমন অবস্থায় পৌঁছেছে যে, তেল আবিব সরকারের বিরুদ্ধে বিশাল আকারের অভিযান প্রতিহত করার সামর্থ্যও হারিয়ে ফেলেছে ইসরাইলি সেনাবাহিনী।

আইআরজিসির কমান্ডার বলেন, চলমান যুদ্ধে একথাও প্রমাণিত হয়েছে যে, ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে ইসরাইলকে পরাজিত করতে সক্ষম। তিনি আরো বলেন, গাজার নিরপরাধ নারী ও শিশুদের বিরুদ্ধে গণহত্যা বন্ধ করার প্রচেষ্টা রুখে দিয়ে এবং ইসরাইলের প্রতি রাজনৈতিক ও সামরিক সহযোগিতা প্রদান করে বিশ্ববাসীর সামনে নিজের নৈতিক অবক্ষয় তুলে ধরেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জেনারেল সালামি বলেন, বিশ্বের প্রতিটি স্থানে আমেরিকার প্রতি ঘৃণা ছড়িয়ে পড়েছে এবং দেশটি আগের চেয়ে আরো বেশি একঘরে হয়ে পড়েছে। মুসলিম ও অমুসলিম জাতিগুলো মার্কিন পণ্য বয়কট করে দেশটির অর্থনীতির মারাত্মক ক্ষতি করতে সক্ষম হবে বলেও তিনি মন্তব্য করেন।

ইরানের এই শীর্ষস্থানীয় সেনা কমান্ডার ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর বিশাল সক্ষমতার ভূয়সী প্রশংসা করেন বলেন, “হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনকে ধ্বংস করা সম্ভব হবে না। ফিলিস্তিন কিংবা এর তরুণ যোদ্ধারা কোনো অবস্থায় ধ্বংস হবে না।”

জেনারেল সালামি দৃঢ় প্রত্যয় জানিয়ে বলেন, ইসরাইল গাজা উপত্যকার যে চোরাবালিতে আটকা পড়েছে তাতে তার ‘পরাজয় সুনিশ্চিত।’ তিনি বলেন, গাজার প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইল বা আমেরিকার জয়ের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বরং ফিলিস্তিন স্বাধীন হওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছুই এখন প্রস্তুত।

সৌজন্যে রেডিও তেহরান


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ