দেশ 

ক্যারি ব্যাগের জন্য আলাদা টাকা! নামি আন্তর্জাতিক সংস্থাকে তিন হাজার টাকা জরিমানা ক্রেতা সুরক্ষা আদালতের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ক্রেতার কাছ থেকে আলাদা করে ক্যারি ব্যাগের দাম নেওয়ার জন্য বড়সড়ো মূল্য চুকাতে হল সুইডিস আসবাব সংস্থা  IKEA-কে। সঙ্গীতা বোহরা নামে এক মহিলা ব্যাঙ্গালোরের ওই সংস্থার শোরুমে কেনাকাটা করার পর তিনি ক্যারিব্যাগে করে জিনিসপত্র নেন। দেখা যায় ওই বিলের সঙ্গে ক্যারি ব্যাগের দাম কুড়ি টাকা ধরা হয়েছে। এ নিয়ে ওই ভদ্রমহিলার সঙ্গে সংস্থার কর্মীদের বচসা হলেও কোনো রকম পাত্তা দেয়নি। বরং তাদের দাবি ছিল তারা যা করেছে ঠিক করেছে ক্যারি ব্যাগের জন্য আলাদা করে টাকা নিতেই পারে।

এরপরেই সঙ্গীতা বোহরা বেঙ্গালুরুতে অবস্থিত ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন।  ক্রেতা সুরক্ষা কমিশন সবদিক খতিয়ে দেখে ওই সংস্থাকে ৩০০০ টাকা জরিমানা করে।ক্রেতা সুরক্ষা আদালত IKEA-কে সাফ জানিয়ে দিয়েছে, সঙ্গীতাকে ক্ষতিপূরণ হিসেবে তিন হাজার টাকা দিতে হবে।

Advertisement

সঙ্গীতা জানান, তাঁকে না জানিয়েই ওই ক্যারি ব্যাগের জন্য টাকা কেটে নিয়েছিলেন সংস্থার কর্মীরা। এমনকী পরে যখন তিনি জেনে এর বিরোধিতা করেন, তাতে আমল দেওয়া হয়নি। সংস্থার নাম প্রিন্ট করা পেপার ব্যাগের জন্য টাকা নেওয়ার বিরুদ্ধে এর পর ক্রেতাসুরক্ষা কমিশনে যান সঙ্গীতা। তাঁর সঙ্গে সহমত পোষন করে কমিশন জানায়, ক্রেতাদের থেকে ক্যারি ব্যাগের জন্য এই পরিমাণ অর্থ নেওয়া ঠিক নয়।

যদিও IKEA স্বপক্ষে যুক্তি দিয়ে জানিয়েছে, তারা নিজেদের লোগো ব্যবহার করে ক্রেতাদের ব্যাগ দেয় এবং তার জন্য নির্দিষ্ট টাকা নেওয়া হয়। যা কোনওভাবেই অযৌক্তিক নয়। তাছাড়া ক্রেতাকে বলেই ব্যাগের দাম নেওয়া হয়। অনেক কোম্পানিই এমনটা করে থাকে। তবে এবার আদালতের নির্দেশের পর এই সংস্থা কোন পথে হাঁটে, এখন সেটাই দেখার।

বেঙ্গালুরুর ক্রেতা সুরক্ষা আদালতের এই নির্দেশ দেশে সব কটি বিক্রেতা সংস্থার উপর প্রযোজ্য হওয়া উচিত বলে ভোক্তারা মনে করছেন। কারণ পশ্চিমবাংলার কলকাতা শহরেও বেশ কয়েকটি শোরুমে ক্যারি ব্যাগের জন্য আলাদা করে টাকা নেওয়া হয়। এটা বন্ধ হওয়া জরুরি বলে সাধারণ মানুষ মনে করছে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ