দেশ 

পাঁচ রাজ্যে নির্বাচনের জের, দাম কমছে এলপিজির

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : সিলিন্ডার পিছু ২০০ টাকা করে রান্নার গ্যাসের দাম কমাচ্ছে মোদি সরকার। মনে করা হচ্ছে কর্ণাটক বিধানসভা নির্বাচনে গোহারা হারার পর মোদি সরকারের টনক নড়েছে।মঙ্গলবার বিষয়টিতে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় রান্নার গ্যাসের দাম ৪০০ টাকা কমছে। বছর শেষে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। নিন্দকেরা বলছেন, সে দিকে নজর রেখেই এই পদক্ষেপ মোদী সরকারের।

নির্মলা এক্স (সাবেক টুইটার) করে জানিয়েছেন, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৩ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে।

Advertisement

এই মুহূর্তে দিল্লিতে এখন ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা। মুম্বইতে ১,১০২.৫০ টাকা। চেন্নাইয়ে ১,১১৮.৫০ টাকা, কলকাতায় ১,১২৯ টাকা। সাধারণ গ্রাহকেরা এর থেকে ২০০ টাকা কম দামে একটি সিলিন্ডার কিনতে পারবেন। পিটিআই জানিয়েছে, দিল্লিতে এখন একটি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৯০৩ টাকা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় যাঁরা রান্নার গ্যাস কিনবেন, তাঁরা রাজধানীতে প্রতি সিলিন্ডারের দাম দেবেন ৭০৩ টাকা।

টোম্যাটো, পেঁয়াজ-সহ নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির নিয়ে সরকারের সমালোচনা করেছে বিরোধী জোট ইন্ডিয়া। শাসকদল বিজেপির একাংশ মনে করছে, এর প্রভাব পড়তে পারে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, মিজোরামের বিধানসভা নির্বাচনে, যা এ বছরের শেষে হওয়ার কথা। সে কারণেই তড়িঘড়ি রান্নার গ্যাসের দাম কমানো হল বলেই মত বিরোধীদের।

২০১৬ সালের ১ মে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করেন। এই প্রকল্পের আওতায় দারিদ্র্যসীমার নীচে থাকা মহিলাদের পাঁচ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। সেই প্রকল্পের আওতায় এ বার প্রতি সিলিন্ডারে ৪০০ টাকা ভর্তুকি পাবে গরিব পরিবারগুলি। আর সাধারণ মানুষ আগের থেকে ২০০ টাকা কম দামে পাবেন রান্নার গ্যাসের ১৪ কেজির সিলিন্ডার।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ