আন্তর্জাতিক 

আমেরিকার মজুতে থাকা সমস্ত রাসায়নিক অস্ত্র ধ্বংস করে ফেলা হয়েছে বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: আমেরিকার মজুতে থাকা সমস্ত রাসায়নিক অস্ত্র ধ্বংস করে ফেলা হয়েছে বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউসের তরফে দায়ের করা এক বিবৃতিতে জানানো হয়েছে, নর্থ কেন্টাকি অস্ত্রভাণ্ডারে কোনও রাসায়নিক অস্ত্রই আর মজুত নেই। কেন্টাকির ব্লু গ্রাস আর্মি ডিপোতে বহু দিন ধরেই মজুত রাখা ৩০ হাজার টনের বেশি ওজনের অস্ত্র (chemical weapons) নিষ্ক্রিয় করা হয়েছে।

অন‌্যদিকে চিনকে (China) হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেছেন, বেজিংয়ের অর্থনীতির অনেকটাই আমেরিকার উপর পরোক্ষে বা প্রত‌্যক্ষে নির্ভরশীল। যদিও বাইডেন জানিয়েছেন, “এটা কোনও হুমকি নয়, কেবল একটা পর্যবেক্ষণ।” চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘সতর্ক’ করে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, বিনিয়োগের জন্য পশ্চিমের উপরই কিন্তু নির্ভর করতে হয় বেজিংকে। আসলে দিন কয়েক আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন জিনপিং। এরপরই তাঁকে এমন বার্তা ওয়াশিংটনের।

Advertisement

প্রসঙ্গত, গত মার্চে পুতিন ও জিনপিং বৈঠক করেছিলেন। সেই সময় তাঁদের যৌথ বিবৃতিতে পশ্চিমী দেশগুলির বিরুদ্ধে আক্রমণ শানিয়ে নিয়েছিলেন তাঁরা। এরপর এই সপ্তাহেও এক ভারচুয়াল বৈঠকে মিলিত হয়েছিলেন দুই রাষ্ট্রনেতা। এই পরিস্থিতিতে এবার চিনের উদ্দেশে বার্তা দিলেন বাইডেন।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তাঁকে বলতে শোনা গিয়েছে, ”রাশিয়া ইউক্রেনে হামলা করার পর থেকে ৬০০টি মার্কিন সংস্থা রাশিয়া থেকে সরে এসেছে। আপনি (জিনপিং) আমাকে জানিয়েছিলেন আপনাদের অর্থনীতি ইউরোপের বিনিয়োগের উপর নির্ভরশীল। তাই সতর্ক থাকুন, সতর্ক থাকুন।”

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ