আন্তর্জাতিক 

Solar Storm Warning : সূর্যের ভেতর ঝড় উঠেছে প্রভাব পড়বে সমগ্র বিশ্বজুড়ে সতর্কবার্তা নাসার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ২০২৩ সাল যেন গনগনে আঁচে ফুটছে বাংলা তথা দেশ।তীব্র দাবদাহে নাজেহাল করেছে পশ্চিমবঙ্গকে। আর এখন জানা যাচ্ছে সূর্যে ঝড় উঠেছে যার ফলে সমগ্র বিশ্বজুড়ে উষ্ণতা আরো বৃদ্ধি পাবে। সৌর ঝড়ের সতর্কতা জারি করেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

গতকাল বুধবার থেকেই সূর্যে নতুন করে ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত পৃথিবীর উপর তার প্রভাব দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সৌরঝড়ের ফলে গরম তাপের হলকা এসে লাগবে পৃথিবীর বুকে। এর ফলে ক্ষতির আশঙ্কার করা হচ্ছে।

Advertisement

Advertisement:

সপ্তাহখানেক আগেই সৌরঝড়ের সাক্ষী থেকেছিল সৌরজগৎ। পৃথিবীর গায়ে তার আঁচও এসে লেগেছিল। ভারত মহাসাগরের উপর সৌরঝড়ের প্রভাব পড়েছিল সবচেয়ে বেশি। বেতার সংযোগ কিছু ক্ষণের জন্য বিচ্ছিন্নও হয়ে গিয়েছিল। কিন্তু এ বারের সৌরঝড় আরও বড় এবং আরও প্রভাবশালী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ের ফলে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ফাটল ধরতে পারে। জিপিএস, বেতার যোগাযোগ সাময়িক ভাবে বিচ্ছিন্ন হতে পারে তার প্রভাবে। এমনকি, সৌরঝড় প্রভাব ফেলতে পারে ইন্টারনেট সংযোগ এবং মোবাইলের নেটওয়ার্কের উপরেও। কোথাও কোথাও বিদ্যুৎবিভ্রাটের ঘটনাও বিরল নয়।

Advertisement:

সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। এর ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সৌরজগতে তার প্রভাব পড়া অনিবার্য।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ