জেলা 

পবিত্র রমজান মাসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে অনলাইনে পারিবারিক আলোচনায় শামিল হবেন বড়দের সঙ্গে ছোটরাও

শেয়ার করুন

নাফিসা ইসমাত : আসন্ন রমাজান মাস। সেরা এই মাসটি পাওয়ার জন্য চাতকের মতো তাকিয়ে থাকে বিশ্বাসী মানুষজন। সঠিক ও সত্যের পথ দেখাতে সত্য-মিথ্যার পার্থক্যকারী কিতাব ‘আল কোরআন’ অবতীর্ণ হয়েছিল এই মাসেই। মানুষের মধ্যে সর্বোত্তম আদর্শ হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জীবনে কঠিন যুদ্ধ নেমে এসেছিল এই মাসেই। যে মাতৃভূমি থেকে চোখের জলে বিদায় নিতে হয়েছিল প্রিয় রাসূলকে। সেখানেই আবার প্রত্যাবর্তন করেছিলেন মক্কা বিজয়ের মাধ্যমে এই মাসেই।ঘটনাবহুল এই মাস আমাদেরকে সত্যের পথে শিশা ঢালা প্রাচীরের মত ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে যেমন শেখায়, তেমনই ব্যক্তি জীবনের সার্বিক পরিশুদ্ধতা আসে রোজার আত্মসংযম দ্বারাই।

পবিত্র এ মাসের গুরুত্ব, তাৎপর্য ও শিক্ষা নিয়ে এবছর অনলাইনে বিশেষ এক আলাপচারিতার আয়োজন করা হয়েছে। নাম দেওয়া হয়েছে পারিবারিক অনলাইন মজলিশ। অনলাইনের এই পারিবারিক মজলিশে মিলিত হবে বড়দের সঙ্গে ছোটরাও। পবিত্র কোরআন ও হাদিসের আলোকে এই মাসে আমাদের করণীয় ও সিয়ামের তাৎপর্য আলোচনা করবেন বড়রা, সঙ্গে থাকবে তাদের অভিজ্ঞতা ও অনুভূতির কথা। ছোটরা সুললিত কন্ঠে শোনাবে মাহে রমজানের গান, ‘মাহে রমজান এলো বছর ঘুরে, মুমিন মুসলমানের ঘরে ঘরে …..।’ প্রবাস থেকে শোনাবেন বিদেশের মাটিতে রমজান পালনের অনুভূতির কথা।

Advertisement

অনলাইনে পারিবারিক মজলিশ আয়োজিত হবে পরপর দুই শুক্রবার রাত ৯ টায়। প্রথমটি হবে ১০ মার্চ এবং দ্বিতীয়টি হবে ১৭ মার্চ।দুদিনই অনুষ্ঠানের শুরুতে ছোটদের পরিচালনায় আয়োজিত হবে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, তরজমা ও তার সংক্ষিপ্ত ব্যাখ্যা। দেশ-বিদেশ থেকে অনেকেই তাদের কথা শুনতে পাবে, তাই তাদের মধ্যে উৎসাহের অন্ত নেই। প্রত্যেককে এই মজলিশে উপস্থিত হওয়ার দাওয়াতও জানিয়ে ফেলছে কচি-কাঁচার দল।

Online Zoom Meeting ID : 991 9878 9615 Passcode : 15062022


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ