কলকাতা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

কফি হাউসের ব‌ই-চিত্র সভাঘরে আন্তর্জাতিক সভা

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি:  ২৯ শে নভেম্বর বিকাল ৪ টায় কফি হাউসের ব‌ই-চিত্র সভাঘরে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ এর একটি মনোজ্ঞ আন্তর্জাতিক সভা অনুষ্ঠিত হয় । এই অনুষ্ঠানে বাংলাদেশ থেকে ৫ জন প্রতিনিধিসহ এ দেশের বিভিন্ন স্থানের অনেক প্রতিনিধি ছিলেন ।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের মাসুদ করিম । প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত সংগীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায় । বিশিষ্ট অতিথি ছিলেন বাংলা ভাষা আন্দোলনের অগ্রগণ্য সৈনিক নীতীশ বিশ্বাস , বাংলাদেশের বিশিষ্ট কবি নাসির আহমেদ আর জাকির হোসেন খান । সভায় উপস্থিত ছিলেন এ বছর শিশু সাহিত্যে সাহিত্য একাডেমী পুরস্কার প্রাপক কবি সুনির্মল চক্রবর্তী , প্রখ্যাত শিশু সাহিত্যিক আব্দুল করিম প্রমুখ । অতিথিদের পুষ্পস্তবক ও উত্তরীয় দিয়ে সম্বর্ধনা দেওয়া হয় ।

Advertisement

সভায় উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন সৌম্যা রায়চৌধুরী । তাঁর সাথে কণ্ঠ মেলান ডঃ শিল্পী গাঙ্গুলী ও বাংলাদেশের সালমা আক্তার । কথকতায় ছিলেন অনুপ বন্দ্যোপাধ্যায় ।

সভার সূচীমুখ নির্ধারণ করেন কলকাতার ডঃ জয়ন্ত দাশগুপ্ত । তিনি সমিতির পরিচালন পর্ষদের যুগ্ম সম্পাদক হিসাবে সমিতির গঠনবৃত্তান্ত , লক্ষ্য , উদ্দেশ্য ব্যাখ্যা করেন । বাংলা ভাষা যাতে ধ্রুপদী সম্মান লাভ করে সেজন্য সমমনস্ক ব্যক্তি ও সংগঠনকে আন্দোলনে সামিল হতে আহ্বান জানান ।

সভায় দুই বাংলার প্রতিনিধিরা বক্তব্য রাখেন । প্রতুল মুখোপাধ্যায় সঙ্গীত‌ও পরিবেশন করেন । আব্দুল করিম , সুব্রত বন্ধ্যোপাধ্যায় , আভা সরকার মণ্ডল , শঙ্কর ঘোষ প্রমুখ আবৃত্তি পরিবেশন করেন । কল্যাণীর সামিমুল ইসলাম, বাংলাদেশের জাকির হোসেন খান প্রমুখ বক্তব্য রাখেন । অনুষ্ঠানের সভাপতি মাসুদ করিম ভাষা আন্দোলনে দুই বাংলার সংঘবদ্ধতার উপর গুরুত্ব দেন ।

অনুষ্ঠানে বিরতির সময় উপস্থিত সবাইকে যথাযথভাবে আপ্যায়িত করা হয় । সভাটি দুই বাংলার ভাষাগত ও সাংস্কৃতিক বন্ধনকে আরো সুদৃঢ় করল ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অনুপ বন্দ্যোপাধ্যায় ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ