কলকাতা 

ছন্দে ছন্দে অংক-এর মজার ক্লাসে মেতে গেল মাধ্যমিক কর্মশালায় দশম শ্রেণীর ছাত্র ছাত্রীরা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদন : রাজ্য ব্যাপী দশম শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য অনুসন্ধান কলকাতার সাত দিনের বিশেষ কর্মশালা’র দ্বিতীয় দিনে ছিল গণিতের ক্লাস। ক্লাসের শুরু থেকেই ছিল আলাদা এক মেজাজ। অঙ্কে যে এত ছন্দ আছে তা যদি আগে জানা থাকতো, তাহলে বোধহয় অংক হয়ে উঠত আরও প্রাণের আরও কাছের। এমনই মতামত জানালো ছাত্রছাত্রীরা প্রায় দু’ঘণ্টা এক অনবদ্য গণিত ক্লাস শেষে।

আগামী বছর যারা মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে তাদের পাশে দাঁড়াতে অনুসন্ধানের এই উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন গুণী শিক্ষক-শিক্ষিকারা। গত দেড় বছর লকডাউন এর ভয়াবহ পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীরা স্কুলে যেতে পারেনি, আগামীতেও কবে পারবে তাও পরিস্কার করে বুঝতে পারা যাচ্ছে না, এই পরিস্থিতিতে মানসিকভাবে ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়াতে, যেভাবে পাশে দাঁড়ানো যায়, সেভাবেই প্রস্তুত শিক্ষক-শিক্ষিকারা – এ কথা জানালেন গোখলে মেমোরিয়াল গার্লস হাই স্কুলের অবসরপ্রাপ্ত গণিত শিক্ষিকা অরুন্ধতী মুখার্জি, সমর্থন জানালেন সকল শিক্ষক-শিক্ষিকারাই।

Advertisement

এদিন কর্মশালার শুভ সূচনা করেন দক্ষিণ 24 পরগনা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি ও বিশিষ্ট গণিত শিক্ষক অজিত নায়েক। তিনি অনুসন্ধানের এই কর্মসূচির ভূয়সী প্রশংসা করে বলেন সবচেয়ে আগে অভিনন্দন সেই সমস্ত শিক্ষক মহাশয়দের উদ্দেশে যাঁরা এই মহতী কাজে তাঁদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। এই ধরনের উদ্যোগ যত বাড়বে ছাত্রসমাজ ততো বেশি উপকৃত হবে । ছাত্র-ছাত্রীদের উদ্দেশে তিনি বলেন এই প্রযাসের পাশাপাশি তাদের চেষ্টা প্রচেষ্টা খুবই জরুরি।

এরপরই শুরু হয় এদিনের কর্মশালা গণিতের মুখ্য অংশ’ বীজগণিত দিয়ে। ক্লাস পরিচালনা করেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আশ্রম বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রশান্ত কুমার বসু। নানারকম কৌশলে তিনি ধরে ধরে ক্লাস টেনের সিলেবাস থেকে অংক কষে দেখান কী কৌশল অবলম্বন করলে দ্রুত সমাধানে পৌঁছানো যায় এবং অংকের ভিন্ন স্বাদ পাওয়া যায়।

এদিন জ্যামিতির ক্লাস নেন অরুন্ধতী মুখার্জি। জ্যামিতির উপপাদ্য, তার প্রমাণ. সেখান থেকে বিভিন্ন ধরনের রাইডার, আবার সেখান থেকে ছোট ছোট প্রশ্ন এবং তার সমাধান কীভাবে করা যায় তার নানা রকম টেকনিক শেখান তিনি।

আগামী বর্ষে মাধ্যমিকের গণিতে পরিমিতির নম্বর অনেকটাই বাড়ছে। তাই পরিমিতিতে নিতে হবে এক্সট্রা কেয়ার। সে দিকে তাকিয়ে প্রশ্ন পরিকাঠামো এবং কনসেপ্ট ডেভলপমেন্ট নিয়ে গুরুত্বপূর্ণ ক্লাস পরিচালনা করেন ছাত্র-ছাত্রীদের জনপ্রিয় শিক্ষক গৌরাঙ্গ সরখেল।

সবশেষে ছিল পাটিগণিত। পাটিগণিতের সিলেবাস তুলনামূলক কম। কিন্তু 90 নম্বরের মধ্যে 21 নম্বর থাকবে পাটিগণিত থেকে। তাই অল্প অনুশীলনে সম্পূর্ণ নম্বরটাই তুলে আনা যায় বলে বেশ কিছু সংক্ষিপ্ত অতি সংক্ষিপ্ত প্রশ্নের উদাহরণ নিয়ে আলোচনা করেন বিশিষ্ট শিক্ষক নায়ীমুল হক।

অনুষ্ঠানের শেষাংশ ছিল ধন্যবাদ জ্ঞাপন এর পালা। সকলকে শুভেচ্ছা জানিয়ে অনুসন্ধান এর চিপ অ্যাডভাইজার বিশিষ্ট বিজ্ঞানী মতিয়ার রহমান খান পুঙ্খানুপুঙ্খভাবে গণিতের প্রতিটি বিষয়ে পাঠদানের এই ছন্দময়তাকে ছাত্র-ছাত্রীদের আনন্দের সঙ্গে আয়ত্ত করার কথা বলেন। তিনি নিজেও যথেষ্ট উপভোগ করেছেন রলে জানান।

বিভিন্ন জেলার ছাত্রছাত্রীদের সঙ্গে বেশ কয়েকটি প্রশ্ন পাঠান শিক্ষককেরাও। উপস্থিত শিক্ষকেরা অত্যন্ত সন্তুষ্ট হয়ে জবাব দেন এবং প্রত্যেককে এভাবে অংশ নেওয়ার জন্য ধন্যবাদ জানান।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ