কলকাতা 

‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ নিয়ে বিধানসভায় আলোচনার সময় ‘গোর্খাল্যান্ড’ নিয়ে গণভোট চাইলেন বিজেপির বিধায়ক

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : গোর্খা ল্যান্ড এর জন্য এবার গণভোট চাইলেন রাজ্য বিধানসভায় বিজেপি বিধায়ক বিষ্ণুপদ প্রসাদ শর্মা। সোমবার রাজ্য বিধানসভায় ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ নিয়ে বিতর্কের সময় পাহাড়ের মানুষের ভাবাবেগকে মর্যাদা দিয়ে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের আয়োজন করার জন্য রাজ্য সরকারের কাছে দাবি জানান তিনি।

‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ সংক্রান্ত বিতর্কে অংশ নিয়ে বিষ্ণুপ্রসাদ সোমবার বলেন, ‘‘গোর্খাল্যান্ড ইস্যুর জন্য মানুষ আমাকে সমর্থন করেছেন। পাহাড়ের মানুষ কী চাইছেন, কেন চাইছেন তা জানার জন্য গণভোটের আয়োজন করা হোক। কেন্দ্র এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সাহায্য নিয়ে রাজ্য সরকার মানুষের মত জানার চেষ্টা করুক।’’

Advertisement

বাজেট অধিবেশনে শাসক দলের আনা ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ নিয়ে বিতর্কে বিজেপি বিধায়কের গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের দাবির বিরোধিতা করেন রাজ্যের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। তিনি বলেন এ রাজ্যের বিজেপি নেতারা যখনই ভাগিরথী নদীর ও পারে যান, তখন বাংলা ভেঙে পৃথক রাজ্যের দাবি সমর্থন করেন। আবার দক্ষিণবঙ্গে এলেই অখণ্ড বাংলার কথা বলেন। এটাই ওঁদের দ্বিচারিতার রাজনীতি।

প্রসঙ্গত, এর আগেও বিধানসভায় ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ পাশ হয়েছে। ২০১৭ সালে ষষ্ঠদশ বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে তখন কংগ্রেস প্রধান বিরোধী দল ছিল। সেই সময় ওই প্রস্তাবটি আনা হয়েছিল।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ