আন্তর্জাতিক 

রাস্তায় বেরিয়ে হিজাব না পরায় গ্রেফতার তরুণী, পুলিশ হেফাজতে মৃত্যু ঘিরে উত্তাল ইরাণ, মৃত্যু প্রকৃত কারণ জানতে তদন্তের নির্দেশ প্রেসিডেন্টের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : পুলিশের হেফাজতে এক তরুণীর মৃত্যুকে ঘিরে উত্তাল ইরাণ । ইরাণের এক আধা সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ-এর প্রকাশিত খবর থেকে জানা যাচ্ছে ২২ বছরের তরুণী মাহশা আমিনি তাঁর পরিবারের সঙ্গে এক আত্মীয়ের বাড়ি যাচ্ছিলেন সেই সময় টহলদারী পুলিশ গাড়ি আটকায় । সফররত মহিলারা ইসলামি পোশাক পড়েছেন কিনা এটা দেখার জন্য টহলদারী পুলিশরা তল্লাশী চালায় । দেখা যায় মাহশা আমিনি হিজাব পড়েননি । এই কারণে মাহশা আমিনিকে আটক করে পুলিশ ।  ঘটনাটি ঘটেছে ইরানের রাজধানী তেহরানে । এরপর পুলিশ আমিনির আত্মীয়দের বলে একঘন্টার মধ্যে একে থানায় নেযে যাওয়া হবে ওখান থেকে ওকে ছাড়া হবে । তরুণীর মৃত্যুর প্রকৃত কারণ জানতে তদন্তের নির্দেশ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি।

এর পরের ঘটনাক্রম উঠে এসেছে আমিনির ভাই কিয়ারাশের কথায়। কিয়ারাশ জানান, তাঁর বোন আমিনিকে এক ঘণ্টার জন্য স্থানীয় থানায় নিয়ে যাওয়ার কথা জানানো হয়। পুলিশের তরফে জানানো হয়, আমিনিকে ইসলামিক রীতি-আচার শেখানো প্রয়োজন। কিন্তু এক ঘণ্টা কেটে যাওয়ার পর কিয়ারাশ দেখেন থানার সামনে একটি অ্যাম্বুলেন্স এসে দাঁড়াচ্ছে। তার পরেই তাঁদের খবর দেওয়া হয় হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ায় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে আমিনিকে। কিছু সময় পরে আমিনির মৃত্যুসংবাদ জানানো হয় পরিবারকে।

Advertisement

ইরানের আধা সরকারি সংবাদসংস্থা আইএসএনএ-র তরফে এই খবরটি প্রথম প্রকাশ্যে আনা হয়। খবরটি প্রকাশ্যে আসার পরেই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেন সে দেশের মানবাধিকার রক্ষার সঙ্গে যুক্ত কর্মীরা। সমালোচনার মুখে নীতিপুলিশের তরফে একটি ‘সম্পাদিত’ সিসিটিভি ফুটেজ প্রকাশ করা হয়, যে ফুটেজে পুলিশের সঙ্গে আমিনির কথোপকথন চলার সময়ে মাঝের প্রায় ১৯ সেকেন্ড নেই। ১৯ সেকেন্ড আগের অংশে একটি আলোকোজ্জ্বল ঘরে আমিনিকে বসে থাকতে দেখা দেলেও পরের অংশে আধো অন্ধকার জায়গায় এক আধিকারিককে আমিনির সামনে কিছু বলতে দেখা যায়। তার পরেই অচৈতন্য হয়ে মাটিতে লুটিয়ে পড়েন আমিনি। পুলিশের দাবি, আগে থেকেই হৃদ্‌রোগের সমস্যায় ভুগছিলেন আমিনি। যদিও আমিনির পরিবারের দাবি, কোনও রকম শারীরিক সমস্যা ছিল না তাঁর।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এই ঘটনায় টুইট করে জানিয়েছেন, ‘আমেরিকা আমিনির রহস্যজনক মৃত্যুর বিষয়ে সম্যক ভাবে অবহিত রয়েছে।’


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ