কলকাতা 

তীব্র গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, প্রবল বৃষ্টিতে ভাসবে মহানগর কলকাতা সহ জেলাগুলি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : আজ শনিবার রাতেই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় রেমাল সৃষ্টি হয়ে যাবে বলে হাওয়া অফিস দাবী করেছে। এখন এটি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করছে সাগরে রবিবার গভীর রাতে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলে। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষতিপূরণ বা মোকাবিলার জন্য নবান্নে জরুরি বৈঠক হয়ে গেছে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে তার অবস্থান পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। গত ছ’ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগিয়েছে নিম্নচাপ। সাগর দ্বীপ থেকে তা এখন ৩৮০ কিলোমিটার দূরে। ক্যানিং থেকে দূরত্ব ৫৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

Advertisement

আবহবিদেরা জানাচ্ছেন, গভীর নিম্নচাপ আরও উত্তর দিকে সরবে। শনিবার সন্ধ্যায় সেখান থেকে তৈরি হবে ঘূর্ণিঝড়। যা সাগরেই শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আরও উত্তরে সরে এসে রবিবার রাতে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী অংশে। স্থলভাগে প্রবেশের সময়ে ঘূর্ণিঝড়ের গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। হাওয়া বইতে পারে ১৩৫ কিলোমিটার বেগেও।

Advertisement:

এর ফলে চূড়ান্ত সতর্কতা অবলম্বন করা হয়েছে। রেমালের প্রভাবে কলকাতার সহ রাজ্যের বিভিন্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে এবং যারা সমুদ্রে গিয়েছেন তাদেরকেও দ্রুত ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ