কলকাতা 

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে রাজ্যপালের অস্থায়ী উপাচার্য নিয়োগকে বৈধতা দিল হাইকোর্ট, বেতন দেওয়ার নির্দেশ রাজ্যকে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : উপাচার্যহীন রাজ্যের ১১ টি বিশ্ববিদ্যালয় অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তবে রাজ্যপালের এই উপাচার্য নিয়োগকে ভালো চোখে দেখেনি শিক্ষা দফতর। এমনকি শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এই নিয়োগকে মেনে নিতে পারেননি। তিনি বলেছিলেন যারা রাজ্যপাল দ্বারা নিয়োগ হয়েছেন তাদেরকে বেতন ভাতা কিছুই দেওয়া হবে না। শুধু তাই নয় রাজ্য সরকার রাজ্যপালের এই নিয়োগকে চ্যালেঞ্জ করে  এক অধ্যাপক কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করেছিলেন।

বুধবার হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছে, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ। তিনি যে অস্থায়ী উপাচার্যদের নিয়োগ করেছেন, তাঁদের বেতন এবং অন্যান্য সুযোগসুবিধা দিতে হবে রাজ্যকে।

Advertisement

গত ৫ জুন রাজ্যপালের অস্থায়ী উপাচার্য নিয়োগের সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। মামলা দায়ের করেন এক অধ্যাপক। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয়। শুনানি শেষে বুধবার এই রায় দিয়েছে আদালত।

রাজ্যের তরফে বলা হয়েছিল, যে হেতু রাজ্যপাল নিযুক্ত অস্থায়ী উপাচার্যদের তারা স্বীকৃতি দিচ্ছে না, তাই তাঁরা বেতনও পাবেন না। এর পর জনস্বার্থ মামলা হয় হাই কোর্টে। বুধবার সেই মামলায় আচার্য রাজ্যপালের পক্ষে রায় দিল হাই কোর্টে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ