আন্তর্জাতিক 

প্রতিরক্ষা সংক্রান্ত তথ্যচুরির অভিযোগে আদালতে চার্জশিট জমার পর বিচার ব্যবস্থাকে নিশানা করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : প্রতিরক্ষা সংক্রান্ত গোপন নীতি চুরি করার দায়ে আদালতের চার্জশিট পেশ করা হয়েছে আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। আদালতে চার্জশিট প্রেসের পর শনিবার দুটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেই ফেললেন বিচার ব্যবস্থাটাই দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে।

শনিবার আমেরিকার জর্জিয়া এবং নর্থ ক্যারোলিনা প্রদেশে রিপাবলিকানদের জনসভায় বক্তব্য রাখেন ট্রাম্প। জনসভা থেকে বিচারব্যবস্থা এবং বাইডেন প্রশাসনের বিরুদ্ধে সুর চড়িয়ে তিনি বলেন, “আমার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা হচ্ছে। যে ভাবে দেশের বিচারব্যবস্থাকে আমার বিরুদ্ধে হাতিয়ার করা হচ্ছে, তা দেশের ইতিহাসে ক্ষমতার অপব্যবহারের চূড়ান্ত নজির।” সমর্থকদের একজোট থাকার বার্তা দিয়ে ট্রাম্প বলেন, “আপনাদের মাথায় রাখতে হবে যে, আপনারা কিছু পাগলের সঙ্গে লড়াই করছেন।”

Advertisement

কেন তাঁকে তথ্য চুরির মামলায় অভিযুক্ত করা হচ্ছে, তারও কারণ ব্যাখ্যা করেছেন ট্রাম্প। তাঁর মতে, ২০২৪-এর প্রেসিডেন্ট নির্বাচনে তিনি লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন বলেই তাঁর বিরুদ্ধে এই ধরনের অভিযোগ আনা হচ্ছে। তাঁর জনপ্রিয়তা বাইডেনের তুলনায় ছাপিয়ে গিয়েছে বলেও দাবি করেছেন ট্রাম্প। দেশের গোপন তথ্য চুরির দায়ে অভিযুক্ত হওয়ার পর রিপাবলিকান দলের সতীর্থদেরও পাশে পেয়েছেন তিনি। ট্রাম্পের সঙ্গে ‘অম্লমধুর’ সম্পর্ক থাকা রিপাবলিকান নেতা তথা হাউস অফ রিপ্রেজ়েন্টিটিভসের স্পিকার কেভিন ম্যাকার্থিও প্রাক্তন প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়েছেন।

ট্রাম্পের বিরুদ্ধে যে ৩৭টি অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে ৩১টির মূল বিষয়ই হল, ‘ইচ্ছাকৃতভাবে দেশের গুরুত্বপূর্ণ এবং গোপন নথি নিজের কাছে রেখে দিয়েছেন তিনি।’ ট্রাম্পের বিরুদ্ধে দেশের তথ্য চুরির অভিযোগ এনেছিলেন যে আইনজীবী, তিনি এই প্রসঙ্গে বলেছেন, “দেশের গোপন তথ্য সঠিক ভাবে সংরক্ষিত করে রাখার জন্য আইন আছে। আশা করব সেগুলো প্রয়োগ করা হবে।” একই সঙ্গে তিনি আশা করেছেন, ট্রাম্পের বিচারপ্রক্রিয়া দ্রুত শেষ হবে।

তবে তথ্য পাচার মামলায় চার্জশিট অনুসারে যদি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তাহলে তাঁর কুড়ি বছরের জেল হতে পারে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ