কলকাতা 

মাধ্যমিক ২০২৩ : তোমাদের জন্য প্রিয় শিক্ষকদের ভাবনা : ইতিহাস: শেষ মুহূর্তে বিশেষ টিপস শিক্ষক দেবজিৎ মান্নার

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মাধ্যমিক ২০২৩ ইতিহাস ১ মার্চ বুধবার

➖➖➖➖➖➖➖➖➖➖➖

*তোমাদের জন্য প্রিয় শিক্ষকদের ভাবনা* 

             বাংলার জনরব স্পেশাল

➖➖➖➖➖➖➖➖➖➖➖

Advertisement

*ইতিহাসেও ১০০ পাওয়া যায়, পরীক্ষা হলে ৩ ঘন্টা ১৫ মিনিট কেমন করে ভাগ করবে*

দেবজিৎ মান্না, শিক্ষক,শ্রীরামকৃষ্ণ আশ্রম ইনস্টিটিউট, হরহরিতলা, হরিনাভি, দক্ষিণ চব্বিশ পরগনা

〰️〰️〰️〰️〰️〰️〰️〰️〰️〰️〰️

আমার প্রিয় ছাত্র-ছাত্রীরা,

পর্ষদের পরিবর্তিত সময়সূচী অনুসারে ইতিহাস পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি পরিবর্তে আগামীকাল ১ মার্চ হবে। সে ক্ষেত্রে ইতিহাস পরীক্ষার পূর্বে তোমরা আর কোন অতিরিক্ত দিন পড়ার জন্য পাচ্ছ না। তবে এ বিষয়ে চিন্তার কোনো কারণ নেই। তোমরা সারা বছর যেভাবে পড়াশোনা করেছ তার সাথে সাধারণ কয়েকটি বিষয় মাথায় রাখলেই মাধ্যমিক পরীক্ষায় ইতিহাস বিষয়ে ভালো ফলাফল করা সম্ভব।

এসো, কয়েকটা বিষয়ে সংক্ষিপ্তভাবে আলোচনা করি:

পরীক্ষা কক্ষে প্রশ্নপত্র পাওয়ার পর খুব ঠান্ডা মাথায় একবার সম্পূর্ণ প্রশ্নপত্রটি ভালোভাবে পড়ে নেবে। প্রশ্নপত্র পড়ার জন্য তোমরা অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবে। এরপর লেখার সময় শুরু হলে নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রেখে নির্ধারিত সময় অনুসারে উত্তর লিখবে।

● প্রশ্নপত্রের প্রথমেই বিভাগ “ক” -এ থাকবে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখ। প্রতিটি উত্তরের জন্য চারটি বিকল্প থাকবে তার মধ্যে সঠিক উত্তরটি বেছে নিয়ে লিখতে হবে। মাথায় রাখবে এই প্রশ্নগুলির উত্তর লিখতে হবে কেবলমাত্র শব্দে। সম্পূর্ণ বাক্যে লেখার কোন প্রয়োজন নেই। যার ফলে তোমার অতিরিক্ত সময় নষ্ট হবে না। এই বিভাগের উত্তর লেখার জন্য তুমি মোট ১০ মিনিট সময় ধার্য করতে পারো।

● বিভাগ “খ” থেকে মোট ১৬ নম্বর প্রশ্নের উত্তর দিতে হবে। এই বিভাগে পাঁচ ধরনের প্রশ্নের উত্তর দিতে হয়-

▪ একটি বাক্যে উত্তর দাও

▪ সত্য বা মিথ্যা নির্ণয় কর

▪ ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও

▪ প্রদত্ত ভারতবর্ষের রেখা মানচিত্রে নিম্নলিখিত স্থানগুলি চিহ্নিত ও নামাঙ্কিত করো

▪ নিম্নলিখিত বিবৃতিগুলির সঠিক ব্যাখ্যা নির্বাচন কর

মাথায় রাখবে এই বিভাগের মানচিত্র ছাড়া সমস্ত প্রশ্নের উত্তরই পূর্ণ বাক্যে দিতে হবে। এই বিভাগের সমস্ত প্রশ্নের উত্তর লেখার জন্য তুমি মোট ১৫ মিনিট ধার্য করতে পারো।

● বিভাগ “গ” -তে থাকবে দুটি অথবা তিনটি বাক্যে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। যার প্রতিটি প্রশ্নের মান ২। তোমার ইতিহাস পাঠ্য বইয়ের আটটি অধ্যায়ের প্রতিটি অধ্যায় থেকে দুটি করে প্রশ্ন নিয়ে মোট ১৬ টি প্রশ্ন থাকবে। যার মধ্যে তোমায় ১১ টি প্রশ্নের উত্তর করতে হবে। পরীক্ষার পূর্বে তুমি আটটি অধ্যায়ের মধ্যে পাঁচটি অধ্যায়ও ভালো করে দেখে গেলে দশটি প্রশ্নের উত্তর অনায়াসেই লিখতে পারবে। বাকি ছয়টি প্রশ্নের মধ্যে থেকে যেকোনো একটি প্রশ্নের উত্তর লিখে দেওয়া সম্ভব। এই ধরনের প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে মাথায় রাখতে হবে পৃথকভাবে দুটি পয়েন্ট যেন লেখা যায়। তাহলেই পূর্ণমান পাওয়া সম্ভব। এই বিভাগের প্রতিটি প্রশ্নের জন্য ৩ মিনিট করে মোট ৩৫ মিনিট সময় তুমি ধার্য করতে পারো।

● বিভাগ ‘ঘ’ তে থাকবে সাত বা আটটি বাক্যে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। এই বিভাগে মোট আটটি প্রশ্নের মধ্যে তোমাকে ছয়টি প্রশ্নের উত্তর লিখতে হবে। এই বিভাগে প্রথম ও দ্বিতীয় অধ্যায় থেকে দুটি, তৃতীয় ও চতুর্থ অধ্যায় থেকে দুটি, পঞ্চম ও ষষ্ঠ অধ্যায় থেকে দুটি এবং সপ্তম ও অষ্টম অধ্যায় থেকে দুটি প্রশ্ন থাকবে। এবছর মাধ্যমিকের জন্য তুমি প্রথম, দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম ও অষ্টম এই অধ্যায়গুলি ভালো করে দেখে যেতে পারো। প্রতিটি প্রশ্নের উত্তর লেখার সময় sub-point করে লেখার চেষ্টা করবে এবং সংশ্লিষ্ট বিষয়ের সঠিক তথ্যগুলি উপস্থাপন করবে। এই বিভাগের প্রতিটি প্রশ্নের জন্য ১৫ মিনিট করে মোট ৯০ মিনিট তুমি ধার্য করতে পারো।

● বিভাগ ‘ঙ’ -তে থাকবে পনেরো বা ষোলোটি বাক্যে যেকোন একটি প্রশ্নের উত্তর দাও। এই বিভাগে দ্বিতীয় ও তৃতীয় অধ্যায় থেকে একটি, চতুর্থ ও পঞ্চম অধ্যায় থেকে একটি এবং ষষ্ঠ ও সপ্তম অধ্যায় থেকে একটি করে প্রশ্ন নিয়ে মোট তিনটি প্রশ্ন থাকে। যার মধ্যে একটি প্রশ্নের উত্তর করতে হবে। প্রথম অধ্যায় ও অষ্টম অধ্যায় থেকে কোন আট নম্বরের প্রশ্ন থাকে না। এই বিভাগের প্রশ্নটির জন্য জন্য বাংলার নবজাগরণ, সমাজ সংস্কারের ক্ষেত্রে ব্রাহ্মসমাজ অথবা নব্যবঙ্গ গোষ্ঠীর অবদান, নীল বিদ্রোহ অথবা সাঁওতাল বিদ্রোহের কারণ ও গুরুত্ব, দুই বিশ্বযুদ্ধের মধ্যবর্তীকালের ভারতের শ্রমিক আন্দোলন, বিপ্লবী আন্দোলনে নারী সমাজের ভূমিকা, রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা ভাবনা প্রভৃতি বিষয়গুলো ভালোভাবে দেখে যাওয়া যেতে পারে। এই বিভাগের প্রশ্নটির জন্য তুমি ২৫ মিনিট ধার্য করতে পারো।

□ একদম শেষের ৫ মিনিট উত্তরপত্রটি ভালোভাবে মিলিয়ে দেখে নেবে।

□ এছাড়াও আরো কতকগুলি বিষয় পরীক্ষা দেওয়ার সময় মাথায় রাখতে হবে :

▪ উত্তরপত্রে অবশ্যই নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ঠিকভাবে লিখবে।

▪ অতিরিক্ত পৃষ্ঠা নিলে সেক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য এবং অতিরিক্ত পৃষ্ঠার উপরে পৃষ্ঠার নম্বর লিখে রাখবে। ফলে খাতা গোছানো সহজতর হবে।

▪ প্রদত্ত ভারতের রেখা মানচিত্রটি অবশ্যই প্রথম পাতার পর রেখে খাতা সেলাই করবে। মানচিত্রটি কখনোই একেবারে প্রথমে অথবা একেবারে শেষে রেখে খাতা সেলাই করবে না।

▪ তোমাকে যে উত্তরপত্র দেওয়া হবে তার প্রথম পাতায় কিছু নির্দেশ দেওয়া থাকবে। সেই পাতার পিছনের দিকে কোন উত্তর লিখবে না। তারপরের পাতা থেকে তোমার উত্তর লেখা শুরু করবে।

□ এই ছোটখাটো বিষয়গুলি মাথায় রাখতে পারলেই মাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ে খুব ভালো নম্বর করা সম্ভব। আমি জানি তোমরা তা পারবে। তোমাদের সকলের পরীক্ষা ভালো হোক এই শুভেচ্ছা রইল।

➖▪️➖▪️➖▪️➖▪️➖▪️➖

সৌজন্যে : অনুসন্ধান কলকাতা


শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সম্পর্কিত নিবন্ধ