জেলা 

Anis Khan Death : ‘ওসির নির্দেশে, আমরা গিয়েছিলাম, আমাদের বলির পাঁঠা করা হয়েছে: ধৃত দুই পুলিশকর্মীর দাবি, কার নির্দেশে ওরা আনিসের বাড়ি গিয়েছিল জানতে চাই? প্রতিবেশীরাও

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : থানার অফিসার ইনচার্জ এর নির্দেশ ছাত্রনেতা আমির খানের বাড়িতে গিয়েছিলেন আনিস সত্তার মামলায় জড়িত সন্দেহে দ্রুত দুই পুলিশ কর্মী বলে আজ সাংবাদিকদের জানিয়েছেন তাঁরা।তাঁদের দাবি, গোটা ঘটনাটিতে তাঁদেরকে বলির পাঁঠা করা হচ্ছে। আসলে আনিস-হত্যার আগুনে জল ঢালা হচ্ছে এই ভাবে।

বুধবারই আনিস-হত্যায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছে হোমগার্ড কাশীনাথ বেরা এবং সিভিক ভলান্টিয়ার প্রীতম ভট্টাচার্যকে। বৃহস্পতিবার আদালতে নিয়ে যাওয়ার পথে তাঁরা জানান, শুক্রবার আনিসের বাড়িতে গেলেও আনিসের মৃত্যু কী ভাবে হয়েছে তা তাঁদের জানা নেই। তাঁদের প্রশ্ন করা হয়েছিল, কেন সেই রাতে আনিসের বাড়িতে গিয়েছিলেন তাঁরা? কেউ কি তাঁদের যেতে বলেছিল? জবাবে ধৃত দুই পুলিশকর্মী জানান, তাঁরা ছাত্রনেতার আমতার বাড়িতে গিয়েছিলেন ‘‘ওসি-র নির্দেশে।’’

Advertisement

এই ‘ওসি’ আমতা থানার ওসি কি না তা অবশ্য ধৃতরা জানাননি। যেমন জানাতে চাননি, আনিসের বাড়িতে তাঁদের উপস্থিতিতেই ছাত্রনেতার মৃত্যু হয়েছিল কী ভাবে। যদিও পুলিশ সূত্রে খবর, ধৃতরা এর আগে জেরায় বিশেষ তদন্তকারী দলকে জানিয়েছিল, আনিস তাঁদের দেখে ছুটে গিয়ে ছাদ থেকে ঝাঁপ দেন। তা যদি হয়, তবে বৃহস্পতিবার আদালতে যাওয়ার পথে দুই পুলিশকর্মী তাঁদের পুরনো বয়ান বদলেছেন। সেই সঙ্গে সম্ভবত এই প্রথম তাঁরা এ কথাও বলেছেন যে, তাঁদের বলির পাঁঠা করা হচ্ছে। কেন না বুধবার গ্রেফতার হওয়ার আগে বা পরে যখন তাঁদের জিজ্ঞাসাবাদ করা হয়েছিল, তখন তাঁরা এ নিয়ে একটি কথাও বলেননি।

এক্ষেত্রে নিহত ছাত্রনেতা আনিসের বাবা সালেমের বক্তব্যও প্রাসঙ্গিক। কেন না দুই পুলিশকর্মীর গ্রেফতার হওয়ার খবর শোনার পর তাঁদের ছবি দেখে তিনি চিনতে পারেননি। শুক্রবার রাতে তাঁরাই বাড়িতে এসেছিলেন কি না তা নির্দিষ্ট করে জানাননি তিনি। এমনকি বৃহস্পতিবার আনিসের পরিজন এবং পড়শিরা যে দু’টি দাবি নিয়ে আমতা থানা ঘেরাও করে বিক্ষোভ দেখাবেন বলে জানিয়েছেন, তার একটি দাবিতেও ওই দুই ধৃত পুলিশকর্মীর বক্তব্যের প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। কেন না আনিসের প্রতিবেশীরা বলেছেন, তাঁরা জানতে চাইবেন, নীচু স্তরের দুই পুলিশকর্মীকে যাঁরা আনিসের বাড়িতে পাঠিয়েছিলেন তাঁদের নাম প্রকাশ্যে আনা হচ্ছে না কেন? কেন ওই দু’জন পুলিশকর্মীর পাশাপাশি তাঁদেরও গ্রেফতার করা হচ্ছে না।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ