কলকাতা 

২৭ জানুয়ারি থেকে দুদিনের জন্য বসছে বিধানসভার বিশেষ অধিবেশন কেন ? জানুন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : বাংলার জনরব নিউজ পোর্টাল আগেই খবর করেছিল যে, জানুয়ারি মাসেই রাজ্য সরকার বিধানসভার অধিবেশন ডাকতে চলেছে। সেই খবরেই সিলমোহর পড়ল বলা যেতে পারে । এই মাসের ২৭-২৮ তারিখে বিধানসভার অধিবেশন ডাকা হচ্ছে । মূলত কৃষি আইনের বিরোধিতা করে প্রস্তাব পাশ করানোর জন্যই এই অধিবেশন বলে জানা গেছে । একইসঙ্গে যেসব বিধায়ক দল ছেড়েছেন তাদের বিরুদ্ধে এবার ব্যবস্থা নিতে পারবে সরকার । যদি তারা হুইপ অমান্য করে কৃষি আইনের বিরোধিতা করে যে প্রস্তাব পাশ করানো হতে তার বিরুদ্ধে ভোট দেয় । তাহলে যারা বিধানসভায় সদস্য পদ রেখেও আবার বিজেপির নেতা হয়েছেন তাদের সদস্যপদ খারিজ করতে বাধা থাকবে না স্পিকারের ।

যদিও, ইতিমধ্যে রাজস্থান ও পঞ্জাবের কংগ্রেস সরকার এই ধরনের প্রস্তাব পাশ করেছে। শুক্রবার বিধানসভায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ও পার্থ চট্টোপাধ্যায়ের মধ্যে এবিষয়ে আলোচনা হয়। পরে পরিষদীয় মন্ত্রী জানিয়েছেন, ২৭ তারিখে অধিবেশন শুরুর জন্য স্পিকারের কাছে চিঠি জমা দিয়ে গেলাম। মূলত দুটি বিষয় নিয়ে আলোচনা হবে। প্রথম কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে একটি সর্বদলীয় প্রস্তাব আনা হবে। সঙ্গে কৃষকদের স্বার্থে আইনগুলি বাতিলের দাবি করবে রাজ্য। সেই প্রস্তাব বাম কংগ্রেসের পরিষদীয় দলের কাছেও পাঠানো হবে বলে জানিয়েছেন পার্থ। দ্বিতীয়ত, জিএসটি ৫ শতাংশ বৃদ্ধির দাবিতেও একটি প্রস্তাব আনা হবে। তবে বাজেট অধিবেশন নিয়ে সরকার পক্ষ পরে আলোচনা সাপেক্ষে জানাবে বলে জানিয়েছেন পার্থ। আপাতত ২৭-২৮ তারিখেই বসবে অধিবেশন।

Advertisement

তবে রাজ্য সরকারের এমন সিদ্ধান্তকে নিজেদের জয় হিসেবেই দেখছে বিরোধী বামফ্রন্ট ও কংগ্রেস পরিষদীয় দল। কারণ, দু’পক্ষই কৃষি আইনের বিরোধিতা করে বিধানসভায় প্রস্তাব পাশের দাবি দীর্ঘদিন ধরে করে আসছিল। কিন্তু, এবার তাঁরা শুধু কৃষক বিরোধী প্রস্তাবেই শান্ত হচ্ছে না। বিরোধী বাম-কংগ্রেস পরিষদীয় দলের দাবি, দু’সপ্তাহের জন্য বিধানসভা অধিবেশন করতে হবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ