দেশ 

Supreme Court Direction To ED : ইডি আইনের উর্ধ্বে নয়, তদন্তের নামে স্বেচ্ছাচারিতা ও প্রতিহিংসা আচরণ করা যাবে না নির্দেশ সুপ্রিম কোর্টের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেরকে বুধবার দেশের শীর্ষ আদালত রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে। এতদিন ধরে বিরোধীরা ইডির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও প্রতিহিংসার অভিযোগ তুলত আজ বুধবার দেশের শীর্ষ আদালত সেই স্বেচ্ছাচার এবং প্রতিহিংসা নিয়ে ইডিকে সতর্ক করল শীর্ষ আদালত।

একই সঙ্গে গ্রেফতারি নিয়ে ইডির দাবিতে নস্যাৎ করে দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে আইন মেনে গ্রেফতার করতে হবে। ইডি চাইলেই কাউকে গ্রেফতার করতে পারে না। সুপ্রিম কোটে এদিন ইডির আইনজীবী দাবি করেন তদন্তের স্বার্থে তারা যে কোন ব্যক্তিকে গ্রেফতার করতে পারে। সঙ্গে সঙ্গে সুপ্রিম কোর্টে ২ বিচারপতি, কেন্দ্রীয় এজেন্সির এই দাবিকে নস্যাৎ করে দিয়ে জানিয়ে দেন ইডি আইনের উর্ধে নয়।

Advertisement

প্রসঙ্গত পাঞ্জাবের রিয়েল এস্টেট ব্যবসায়ী পঙ্কজ বনসল এবং বসন্ত বনসলের গ্রেফতার সংক্রান্ত মামলায় ইডি’র ভূমিকার তীব্র সমালোচনা করে বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি সঞ্জয় কুমারের বেঞ্চের সুস্পষ্ট নির্দেশ, যে কোনও গ্রেফতারের ক্ষেত্রে ইডি’কেও গ্রেফতারের কারণ অবশ্যই লিখিত ভাবে জানাতে হবে অভিযুক্তকে।

ইডি যে আইনের ঊর্ধ্বে নয়–তা মনে করিয়ে শীর্ষ আদালত জানিয়েছে, সংবিধানের ২২ (১) অনুচ্ছেদ এবং প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টের ১৯ (১) ধারা অনুযায়ী মুখে গ্রেফতারের বিষয়টি জানানোই যথেষ্ট নয়, অবশ্যই লিখিত ভাবে গ্রেফতারের কারণ দর্শাতে হবে। পঙ্কজ ও বসন্তকে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তাঁদের গ্রেফতারির বৈধতা চ্যালেঞ্জ করে পঙ্কজরা এর আগে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের দ্বারস্থ হলেও সেখানে সুরাহা পাননি। ওই গ্রেফতারির প্রকারান্তরে যে বৈধতা দিয়েছিল হাইকোর্ট–মঙ্গলবার সেই নির্দেশ খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

পঙ্কজদের গ্রেফতারিকে অবৈধ ঘোষণা করে বিচারপতি বোপান্না ও বিচারপতি কুমারের পর্যবেক্ষণ, ইডি’র কার্যধারা একটি কেন্দ্রীয় এজেন্সির ভাবমূর্তির পক্ষে অত্যন্ত খারাপ। দেশের অর্থনৈতিক নিরাপত্তা রক্ষার ভারপ্রাপ্ত এজেন্সিকে স্বচ্ছতা বজায় রেখেই কাজ করতে হবে। তদন্তের নামে প্রতিহিংসামূলক আচরণ যেন না হয়। বনসলদের ক্ষেত্রে ইডি’র আচরণ যথেচ্ছাচারেরই ইঙ্গিত করছে। যা একেবারেই অনুমোদনযোগ্য নয়।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ