জেলা 

চিন্তা নতুন পথের দিশা দেখায় দুশ্চিন্তা সমস্যার সমাধানের পথ দেখায়: সনজিৎ সেনগুপ্ত

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে অনুসন্ধান কলকাতা এর পক্ষ থেকে আয়োজিত ভাষা দিবস প্রতিযোগিতায় বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের রেজাল্ট ছিল অভূতপূর্ব প্রতিযোগীতিটি আয়োজন করা হয়েছিল গুগল ফর্মে অনলাইন প্লাটফর্মে কিন্তু পুরস্কার প্রদান অনুষ্ঠানটি অনুষ্ঠিত হলো বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের অডিটোরিয়ামে।পুরস্কার বিতরণী অনুষ্ঠান উপলক্ষে অনুসন্ধান কলকাতার পক্ষ থেকে ছাত্র এবং অভিভাবকদের জন্য আয়োজন করা হয়েছিল একটি বিশেষ সেমিনার। আলোচনার শিরোনাম ‘চিন্তা হোক দুশ্চিন্তা নয়’। অনুষ্ঠানের বক্তব্য রাখেন ক্রাইসিস ইন্টারভেনশনের অধিকর্তা সনজিৎ সেনগুপ্ত। ছাত্রছাত্রীদের এবং অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন ছাত্রদের থাকবে চিন্তা, দুশ্চিন্তা থাকবে অভিভাবকদের। ছাত্ররা যাতে দুশ্চিন্তার বেড়াজালে আবদ্ধ না হয় সেই জন্য আগামী কয়েকটি মাস সমস্ত বাধা-বিপত্তির মধ্যে দিয়ে পড়াশুনাটিকে চালিয়ে যাওয়ার কথা বলেন ।দুশ্চিন্তা যেন কোন ভাবেই ছাত্রদের মনে রেখাপাত না করে, সবসময় শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবক -অভিভাবকাদের সঙ্গে আদান-প্রত্যানের মাধ্যমে নিজেদের চিন্তা গুলিকে শেয়ার করে নতুন পথের দিশা খুঁজে পায়। আজকের সেমিনারে অন্যতম বক্তা ছিলেন শুভজিৎ মাইতি যিনি আইআইটি কানপুরের একজন প্রাক্তনী ও অনুসন্ধান কলকাতার সহ-সম্পাদক।

শুভজিৎ মাইতির সংক্ষিপ্ত বক্তব্যের মধ্যে দিয়ে ছাত্ররা কিভাবে প্রত্যেকটা দিন কাজে লাগাবে ছোট্ট ছোট্ট গল্পের মাধ্যমে তুলে ধরেন। অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালন সমিতির সভাপতি সুজন ভট্টাচার্য এবং আগামী দিনে এইরকম শিক্ষামূলক সেমিনারের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। এছাড়া আজকের অনুষ্ঠানের ছাত্রদের হাতে পুরস্কার তুলে দেন অনুসন্ধান কলকাতার সম্পাদক ও সহ-সম্পাদক এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাশয়। বাংলা মাধ্যমের ছাত্ররা অতীতের মত আগামী দিনেও উজ্জ্বল জ্যোতিষ্ক এবং সেই বাংলা মাধ্যমে ছাত্রদের নিয়ে এগিয়ে যাওয়ার ভাবনায় পথ চলা শুরু করেছে ধী লার্ন যার কর্ণধার পানথো মল্লিক ।তার বক্তব্যের মধ্য দিয়ে নতুন পরিকল্পনার দিশা ছাত্রদের দেখান। আজকের এই সুন্দর অনুষ্ঠানের সমাপ্তি পর্যায়ে মন কেড়ে যায় অভিভাবকদের পক্ষ থেকে তাপস নাথ এবং বিডিও সুব্রত মল্লিক মহাশয় এর বক্তব্য। যার মূল কথাই ছিল অনুসন্ধান কলকাতার পক্ষ থেকে এই ভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রতিযোগিতা ছাত্রদেরকে উদ্বুদ্ধ করে এবং বর্তমান সময়ে মোবাইল কে কাজে লাগিয়ে পড়াশোনার পথে এগিয়ে যেতে অনুসন্ধান কলকাতার এই ভূমিকার প্রশংসা করেন।

Advertisement

অনুষ্ঠানের সমাপ্তি সমাপ্তিতে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আহসান এবং বিদ্যালয় নিয়ে ভাবনাচিন্তা এবং যৌথভাবে অনুসন্ধান কলকাতা সঙ্গে আগামী দিনে ছাত্রদের নিয়ে বিভিন্ন কর্মমুখী সেমিনার ও ছাত্র কল্যাণার্থে অনুসন্ধান কলকাতার সহযোগিতা কামনা করলেন এবং অনুসন্ধান কলকাতার সম্পাদক ও অন্যান্য সদস্যবৃন্দ প্রত্যেকেই প্রধান শিক্ষকের ডাকে আগামী দিনেও সব সময় বিদ্যালয়ের উন্নয়নে পাশে থাকবেন এই বার্তাটুকু দিয়েছেন। আজকের অনুষ্ঠানটি পরিচালনা করেন ইতিহাসের বিশিষ্ট শিক্ষক সাহাবুল ইসলাম গাজী।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ