কলকাতা 

পঞ্চায়েত নির্বাচনে হিংসা এবং মনিপুরের অশান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ ওয়েলফেয়ার পার্টির

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি: সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচন কে ঘিরে অশান্তি ৫০ জনের বেশি মানুষের মৃত্যু অন্যদিকে প্রায় আড়াই মাস ধরে চলা মণিপুরে অশান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়া। ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়া রাজ্য কমিটি এ বিষয়ে প্রকাশ করার পাশাপাশি অবিলম্বে শান্তি এবং সংহতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে।

২২-২৩ জুলাই ২০২৩ ওয়েলফেয়ার পার্টির রাজ্য অফিসে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক বসে। দুইদিনের বৈঠকে রাজ্য কমিটির সদস্যগণ পঞ্চায়েত নির্বাচন নিয়ে পর্যালোচনা করেন। সেই সঙ্গে ২০২৪ লোকসভা নির্বাচন নিয়েও আলোচনা হয়। রাজ্য ও দেশের অবস্থা নিয়ে আলোচনা হয়। ওয়েলফেয়ার পার্টির রাজ্য কমিটি মনে করে –

Advertisement

১/ সদ্য সমাপ্ত ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে লাগামহীন সন্ত্রাস, সীমাহীন কারচুপি, ভোট লুঠ, নির্বাচন কমিশনের নিষ্ক্রিয়তা ও ভোট পরবর্তী হিংসার তীব্র নিন্দা জানায় ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়া পশ্চিমবঙ্গ রাজ্য ওয়ার্কিং কমিটি।

২/ ভোট পর্বে রাজনৈতিক কর্মী ও সাধারণ মানুষের মৃত্যুতে আজকের সভা গভীর ভাবে উদ্বিগ্ন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হচ্ছে। এই মৃত্যুর দায় নির্বাচন কমিশন ও রাজ্য সরকারকে নিতে হবে এবং অবিলম্বে দোষীদের গ্রেফতার করে যথাযথ শাস্তির ব্যবস্থা করতে হবে। ক্ষতিপূরণ দিতে হবে। ঘর ছাড়া হাজার হাজার মানুষদের ঘরে ফেরাতে হবে।

৩/ যেহেতু এই নির্বাচনে মনোনয়ন পর্ব থেকে শুরু করে গণনা পর্ব পর্যন্ত পক্ষপাতদুষ্ট প্রশাসনের ভূমিকা ও শাসক গোষ্ঠী আশ্রিত দুর্বৃত্তদের দাপটে জনগণ তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেনি বা তাদের মতামতের যথাযথ প্রতিফলন ঘটেনি। এই প্রহসনের নির্বাচনের বিরুদ্ধে আজকের সভা ধিক্কার জানাচ্ছে।

৪/ মনিপুরের দুই মহিলার উপর নারকীয় অত্যাচারের ঘটনা তীব্র নিন্দা জানানো হচ্ছে। এই ঘটনার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের দীর্ঘ নিরাবতা ও নিষ্ক্রিয়তা বিজেপির “বেটি বাঁচাও, বেটি পড়াও” নীতির পরিপন্থী ও দেশের নারী নিরাপত্তা হুমকির সম্মুখীন।

৫/ আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে সদ্য গঠিত বিরোধী জোট ‘INDIA’- কে প্রকৃতপক্ষে Inclusive বা অন্তর্ভুক্তি মূলক হতে হবে। এর জন্য বিজেপি বিরোধী সমস্ত দলকে জোটের মধ্যে শামিল করতে হবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ