কলকাতা 

নজিরবিহীন! পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলার একদিনে ৭৩ টি শুনানি আগামীকাল হাইকোর্টে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : পঞ্চায়েত নির্বাচন ব্যবস্থা এর রাজ্যে চালু হওয়ার পর থেকে সম্ভবত এই প্রথম পঞ্চায়েত ভোটের ফলকে ঘিরে কলকাতা হাইকোর্টে এত মামলা দায়ের হয়েছে। ইতিমধ্যেই কয়েকশো মামলা দায়ের হয়ে গেছে শুধু তাই নয় আগামীকাল সোমবার সম্ভবত কলকাতা হাইকোর্টের ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটনা হবে যে পঞ্চায়েত সংক্রান্ত মামলার ৭৩ টি শুনানি হবে।

কলকাতা হাইকোর্ট থেকে প্রকাশিত হয় যে মামলার তালিকা সেখানে দেখা যাচ্ছে আগামীকাল প্রধান বিচারপতির এজলাসে জনস্বার্থে পঞ্চায়েত সংক্রান্ত মামলার ২৬ টি শুনানি রয়েছে। পঞ্চায়েতের দায়িত্বপ্রাপ্ত বিচারপতি অমৃতা সিনহার ২৮ টি মামলার শুনানি রয়েছে। ডিভিশন বেঞ্চে রয়েছে অমৃতা সিনহার আদেশের বিরুদ্ধে আপিল মামলা তিনটি অন্যদিকে বিচারপতি এজলাসে পঞ্চায়েত সংক্রান্ত মামলা রয়েছে ১৬ টি। সব মিলিয়ে একই দিনে পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে নানা অনিয়ম সংক্রান্ত মামলা রয়েছে ৭৩ টি কলকাতা হাইকোর্টে। যা এককথায় নজিরবিহীন ঘটনা।

Advertisement

সম্প্রতি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে এত মামলার পরিধি দেখে মন্তব্য করেছিলেন সাধারণ মানুষ মনে করছে বিচারপতিরা কোন কাজ করছেন না কিন্তু আসলে এই পঞ্চায়েতকে ঘিরে এত মামলা ভিড় করছে যাতে সাধারন মানুষ তাদের বিচার পাচ্ছে না।

আগামীকাল সোমবার প্রধান বিচারপতির এজলাসে পঞ্চায়েত সংক্রান্ত যে মামলাগুলি রয়েছে তাদের মধ্যে রয়েছে প্রধান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী করা মামলা এবং অধীর চৌধুরীর মামলা। এছাড়া আরো কয়েকটি মামলা রয়েছে।

প্রধান বিচারপতির এজলাস ছাড়া বিচারপতি অমৃতা সিংহের এজলাসে যেসব মামলা রয়েছে তাদের মধ্যে গণনাকেন্দ্রের বাইরে ব্যালট পেপার উদ্ধার হওয়া, ভুয়ো ব্যালট, ভোট বাতিল, ছাপ্পা ভোট, জয়ী প্রার্থী কে, তা নিয়ে বিতর্ক, ভোটের শংসাপত্র-সহ মামলাগুলি শুনানির তালিকায় রয়েছে। এ ছাড়া বিচারপতি সিংহের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে তিনটি মামলার শুনানি রয়েছে। ওই মামলাগুলি বিচার করতে পারেন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের যৌথ বেঞ্চ।

সোমবার শুনানির তালিকায় প্রায় ১৬টি মামলা রয়েছে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে। এখানে ভোট পরবর্তী হিংসা, বিরোধীদের উপর অত্যাচার, বিরোধী প্রার্থীদের প্রতি পুলিশের অতিসক্রিয়তার অভিযোগ, নিরাপত্তার আবেদনগুলির শুনানির জন্য রয়েছে। হাই কোর্টের আরও কয়েকটি বেঞ্চের শুনানির তালিকায় রয়েছে পঞ্চায়েত সংক্রান্ত মামলা।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ