কলকাতা 

কলকাতার তোপসিয়ায় ‘জীবনের জন্য ধর্ম’ নিয়ে সভা আমানতের  

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি: 13 ই এপ্রিল 2023 ইউনিসেফ ও আমানত ফাউন্ডেশন ট্রাস্টের যৌথ উদ্যোগে কলকাতার তোপসিয়ায় গোলাম জিলানী খান উদ্যানের একটি কমিউনিটি হলে শহরের হিন্দু, মুসলিম, খ্রিষ্টান, ও শিখ ধর্মগুরু ও স্থানীয় ক্লাবের সদস্যদের, সমাজসেবী ও কলেজের ছাত্র ছাত্রীদের নিয়ে আলোচনা সভর আয়োজন করা হয় । এই সভায় 3 টি ওয়ার্ড ও 6 টি ধর্মের ধর্মীয় গুরুরা উপস্থিত ছিলেন । 3 টি ওয়ার্ড থেকে প্রায় 25 জন ধর্মগুরুরা এই শিবিরে যোগদান করেন।

মা ও শিশু স্বাস্থ্য, মা ও শিশুদের পুষ্টি, চাইল্ড প্রোটেকশান, ওয়াটার স্যানিটেশন ও হাইজিন, শিক্ষা ও ডিজাস্টার রিস্ক রেডাকশন ইত্যাদি বিষয় সাইন্টিফিক ম্যাসেজের সঙ্গে ধর্মীয় ম্যাসেজের যোগসুত্র করে ‘ফেইথ ফর লাইফ বা ‘জীবনের জন্য ধর্ম’ বুকলেট নিয়ে আলোচনা করা হয়।

Advertisement

এই সভায় উপস্থিত ইসলাম ধর্মের 10 জন বিশিষ্ট ইমাম, খ্রিস্টান ধর্মের পক্ষে চন্দন ক্যালেব, হিন্দু ধর্মের 4 জন ধর্মগুরু । ইউনিসেফের পক্ষে উপস্থিত ছিলেন সনিয়া মেনন, সুচরিতা বর্ধন আলকা মালহোত্রা, আমানত ফাউন্ডেশন ট্রাস্টের চেয়ারম্যান মুহাম্মদ শাহ আলম, জেনারেল সেক্রেটারি জালালউদ্দিন আহমেদ প্রমুখ।

জনাব শাহ আলম সাহেব বলেন, নাইজেরিয়ায় এই ধরনের বুকলেট প্রথম প্রকাশ করা হয় সেটা মানব কল্যাণে খুব ফলপ্রসূ হয়েছে। তারই অনুকরণে পশ্চিমবাংলায় এই ধরনের বুকলেট তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে নাইজেরিয়ার তুলনায় এই বুকলেট আরো বেশি সাইন্টিফিক এবং তথ্যসমৃদ্ধ। প্রায় দু’বছর যাবৎ এই বুকলেটকে কেন্দ্র করে বিভিন্ন হোটেলে, ধর্মীয় প্রতিষ্ঠানে ধর্মীয় গুরু ও স্কলারদের নিয়ে একাধিকবার কর্মশালার আয়োজন করে আমানত ফাউন্ডেশন ট্রাস্ট। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই এই বুকলেট আত্মপ্রকাশ করবে। এবং পশ্চিমবাংলা তথা সারা ভারতবর্ষে এই বুকলেট মানুষের কল্যাণার্থে মডেল আকারে প্রকাশ পাবে।

মানুষের কল্যাণার্থে পশ্চিমবাংলায় এই ধরনের বুকলেট প্রথম প্রকাশ করতে চলেছে আমানত ফাউন্ডেশন ট্রাস্ট ইউনিসেফের সহযোগিতায়। এই সভায় উপরিউক্ত টেকনিক্যাল ও সাইন্টিফিক ম্যাসেজগুলি সবার সামনে উপস্থাপনা করেন নূর মেহবিশ ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ধর্মীয় স্কলাররা সেগুলি সকলের সামনে বিস্তারিত ভাবে ব্যাখ্যা করেন। জালাল উদ্দিন সাহেব বলেন, রাজ্যের প্রশিক্ষণ প্রাপ্ত নেতাদের দ্বারা এই প্রশিক্ষণ শিবির 23 টি জেলা স্তরে ও জেলাস্তরের নেতাদের দ্বারা 68 টি সাব ডিভিশন স্তরে ও পরবর্তীকালে 341 টি ব্লক স্তরে ও ওয়ার্ড লেবেলে প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। এইভাবে ধীরে ধীরে আমরা পশ্চিমবঙ্গের 10 কোটি মানুষের কাছে ধর্মীয় নেতাদের মারফত ‘ফেইথ ফর লাইফ বা ‘জীবনের জন্য ধর্ম বুকলেটের মানুষ ভালো থাকার বার্তা পৌঁছে দিতে পারব আশা করি। সভায় উপস্থিত সকলে আমানতের কাজের অভিজ্ঞতা তুলে ধরেন। সবশেষে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সভার সাফল্য কামনা করে সভার সমাপ্তি করা হয়।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ