দেশ 

অমরনাথ তীর্থযাত্রীদের জন্য বিনামূল্যে চিকিৎসা পরিষেবা ভারত সেবাশ্রম সংঘের

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : আজ শনিবার থেকে শুরু হল অমরনাথ যাত্রা। অমরনাথ তীর্থযাত্রীদের জন্য এদিন থেকেই

ভারত সেবাশ্রম সংঘের উদ্যোগে চন্দনবাড়িতে শুরু হয়েছে সেবাকার্য ও মেডিকেল ক্যাম্প। এই কনকনে ঠান্ডায় তীর্থযাত্রীদের জন্য যেমন প্রতিদিন শুকনো খাবার ও চা দেওয়া হচ্ছে একইভাবে যাদের অমরনাথ পাহাড়ে ওঠার সময় শ্বাসকষ্ট বা অন্য কোন ধরনের অসুস্থতা দেখা দিচ্ছে তাদের জন্য দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে ভারত সেবাশ্রম সংঘের পক্ষ থেকে। চন্দনবাড়িতে অমরনাথ পাহাড়ের কোলেই তৈরি হয়েছে মেডিকেল ক্যাম্প। সেখানে সর্বক্ষণের জন্য চিকিৎসকরা উপস্থিত থাকছেন।

Advertisement

রাখা হয়েছে অক্সিজেন সিলিন্ডার ও অন্যান্য চিকিৎসার সরঞ্জাম। ইতিমধ্যেই বহু মানুষ সেখান থেকে চিকিৎসা নিতে শুরু করেছেন।

ভারত সেবাশ্রম সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ বলেন,এই চিকিৎসা শিবিরের দায়িত্বে আছেন ভারত সেবাশ্রম সংঘের জম্মু শাখার প্রধান স্বামী সত্যমিত্রানন্দ মহারাজ ও অন্যান্য সন্ন্যাসীরা।

তিনি বলেন, জম্মু শাখা ছাড়াও সংঘের অন্যান্য শাখা কেন্দ্র থেকে এবং কলকাতা থেকে সন্ন্যাসী, স্বেচ্ছাসেবক ও চিকিৎসকের দল পৌঁছে গিয়েছেন চন্দনবাড়িতে। সেখানেই তারা ক্যাম্প করে সেবাকার্য ও চিকিৎসা শিবির চালাচ্ছেন।

অমরনাথের চিকিৎসা শিবির ছাড়াও ভারত সেবাশ্রমের জম্মু শাখায় তীর্থযাত্রীদের জন্য বিনামূল্যে থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। সেখানে ইতিমধ্যেই লঙ্গর চালু হয়েছে সঙ্ঘের উদ্যোগে। এছাড়া তীর্থযাত্রীদের অমরনাথ যাত্রা সম্পর্কে নানাভাবে গাইড ও সহযোগিতা করছেন সঙ্ঘের সন্ন্যাসী ও স্বেচ্ছাসেবকরা।

 

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ