জেলা 

বিপর্যয় মোকাবিলা দিবস উপলক্ষে সচেতনতা সভা আমানতের

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : দক্ষিণ ২৪ পরগণা জেলার মহেশতলা পৌরসভা এলাকার প্রদীপ সঙ্ঘ অঙ্গন ওয়াড়ী কেন্দ্রে আয়োজিত হল বিশ্ব বিপর্যয় দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান। এই সভায় উপস্থিত ছিলেন অঙ্গন ওয়াড়ী কেন্দ্রের শিক্ষিকা নাসিমা খাতুন, আমানত ফাউন্ডেশন ট্রাস্টের কলকাতা জেলার ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মুহাম্মদ রাকিব হক ও দক্ষিণ 24 পরগনা জেলার ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর সাহিদ হোসেন সিদ্দিকী, আইসিডিএস কর্মীদের পাশাপাশি এদিনের অনুষ্ঠানে সকল মায়েদের নিয়ে সভা করা হয়। সাধারণ মানুষকে মাতৃদুগ্ধ পান সম্বন্ধে সচেতন করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছিল।

এই অনুষ্ঠান প্রসঙ্গে নাসিমা খাতুন বলেন, শিশুকে মাতৃদুগ্ধ পান করালে তার বৃদ্ধি ভাল হয়। এটা সকল মায়ের জানা দরকার। বর্তমানে মাতৃদুগ্ধ বাদ দিয়ে বাজারে বিক্রি হওয়া নানান ফুড সাপ্লিমেন্ট অনেকে শিশুদের খাওয়ান। এতে সন্তানের ক্ষতি হয়। এর ফলে শিশু রোগগ্রস্তহয়ে পড়ে। শরীররে জোর পায় না। তাই জন্ম থেকে অন্তত দু’বছর বয়স পর্যন্ত শিশুদের মাতৃদুগ্ধ পান করানো দরকার। আগে শহরাঞ্চালে মায়ের দুধ না খাওয়ানো প্রবণতা দেখা ‌যেত। কিন্তু এখন গ্রামাঞ্চলেও এই প্রবণতা বাড়ছে। তাই চিকিৎসকদের পরামর্শে এই বিষয়ে সচেতনতা গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে সরকার।

Advertisement

এ প্রসঙ্গে সাহিদ হোসেন সিদ্দিকী বলেন, বিপর্যয় আসলে কি কি সাবধানতা অবলম্বন করব সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।পাশাপাশি তিনি মা ও শিশুর স্বাস্থ্য, পুষ্টি, শিশু সুরক্ষা, ওয়াশ, শিক্ষা, বাল্যবিবাহ, নারী পাচারের বিষয়ে আলোচনা করেন। এই অনুষ্ঠানে মহিলাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাহিদ হোসেন সিদ্দিকী। এই অনুষ্ঠানের মায়েদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ