কলকাতা 

একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে সেমিস্টার পদ্ধতি চালু করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমেস্টার পদ্ধতি চালু করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২৪ শিক্ষাবর্ষে যে সব পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা এই নিয়মের আওতায় পড়বে। সেমেস্টার পদ্ধতিতে মূল্যায়ন করে প্রথম ফলাফল ঘোষণা হবে ২০২৬ সালে।

একাদশ শ্রেণিতে দু’টি এবং দ্বাদশ শ্রেণিতে দু’টি সেমেস্টার হবে। ২০২৪ সালের নভেম্বরে হবে একাদশ শ্রেণির প্রথম সেমেস্টার। ২০২৫ সালের মার্চে হবে একাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার। ওই বছর নভেম্বরে হবে দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার। ২০২৬ সালের মার্চে হবে দ্বাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার। দ্বাদশ শ্রেণির দু’টো সেমেস্টারের উপর মূল্যায়ন করে উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হবে।

Advertisement

দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার, যা নভেম্বরে হবে, তাতে এমসিকিউয়ের মাধ্যমে মূল্যায়ন করার ভাবনা রয়েছে সংসদের। ওএমআর শিটে উত্তর লিখতে হবে পড়ুয়াদের। দ্বিতীয় সেমেস্টার হবে নৈর্ব্যাক্তিক। ছোট, বড় মিলিয়ে প্রশ্নের উত্তর লিখতে হবে পড়ুয়াদের। প্র্যাকটিকাল পরীক্ষা একটাই হবে। তা সেমেস্টারে ভাগ করা হবে না।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ২০২১ সালে উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন সেমেস্টার পদ্ধতিতে করার প্রস্তাব রাজ্যকে দেয় সংসদ। এই নিয়ে পরিকল্পনাও ছিল। এ বার তাতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সেমেস্টার পদ্ধতি চালু করা সম্ভব নয়। কারণ পাঠ্যসূচি ভাগ করতে হবে। ২০২৪ সালে যে পড়ুয়ারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা এই নিয়মের আওতায় পড়বে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ