জেলা 

মাধ্যমিকে প্রথম দশে স্থান দখলের স্বপ্ন দেখছে দক্ষিণ দিনাজপুর-এর বেস আন নুর

শেয়ার করুন

মিরশাদ আলী ও আমানত সরকারের প্রতিবেদন: শিক্ষা মানচিত্রে দক্ষিণ দিনাজপুর জেলার বেস আন নুর মডেল স্কুল রাজ্যস্তরে আজ উচ্চারিত এক নাম। এই বেস আন নুর স্কুলে গত ১২-১৩ ই জুন অনুষ্ঠিত হয়ে গেল শিক্ষা বিষয়ক এক বিশেষ কর্মশালা । দুদিন ব্যাপী অনুষ্ঠিত এই বিশেষ আয়োজনের মূল উদ্যোক্তা ছিলেন বেস আন মডেল স্কুলের সম্পাদক খাদেমুল ইসলাম এব্ং সহযোগিতায় ছিলেন কলকাতা থেকে আগত বিশিষ্ট শিক্ষক নায়ীমুল হক, গৌরাঙ্গ সরখেল, মোস্তফা হাবিব ও IIT প্রাক্তনী শুভজিৎ মাইতি। উপস্থিত ছিলেন স্যান্ডফোর্ড অ্যাাকাডেমির ম্যানেজমেন্টের পক্ষ থেকে পান্থ মল্লিক শেখ নাসিমউদ্দিন মন্ডল। দুদিনের এই কর্মশালর মুখ্য বিষয় ছিল লেখাপড়ায় বেস আন নুর ছাত্র-ছাত্রীদের মান উন্নয়ন।

বিগত কয়েক বছর ধরে মাধ্যমিকে ভালো ফলাফল করে প্রথম কুড়ির মধ্যে স্থান দখল করলেও প্রথম দশের মধ্যে স্থান দখল করতে পারেনি। আর এই অধরা স্বপ্নকে বাস্তবায়নের উদ্দেশ্যেই এই আয়োজন ।

Advertisement

দদিন ব্যাপী এই বিশেষ কর্মসূচির প্রথম দিনে ছাত্র-ছাত্রীদের এক ‘স্পেশাল স্ক্রিনিং টেস্ট ‘- এর মধ্য দিয়ে মেধা সম্পন্ন ২৫ জন শিক্ষার্থীকে বাছাই করা হয় এবং এই বাছাইকৃত শিক্ষার্থীদের বেস আন নুর মডেল স্কুলের মেইন ক্যাম্পাস হরিপুরে তাদের কিছু উপহার দ্বারা স্বাগত জানান স্যান্ডফোর্ড অ্যাকাডেমির কর্মকর্তারা । এরপর শিক্ষার্থীদের ব্যক্তিগত ভালোলাগা, মন্দলাগা বিষয়ে লিখিত অভিমত জানতে চাওয়া হয় ।

দ্বিতীয় দিনের সূচনা পর্বে শিক্ষার্থীদের উজ্জীবিত করতে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন স্কুলের সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম সহ স্যান্ডফোর্ড অ্যাকাডেমির পক্ষ থেকে আগত অভিজ্ঞ শিক্ষকগণ। মাধ্যমিক পরীক্ষায় সাফল্যের বিভিন্ন কৌশল বিশেষ করে জীবন বিজ্ঞানের উপর অনলাইনে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষক ড. সন্দীপ রায়। বক্তব্য শেষে ইংরেজি বিষয়ের শিক্ষক মোস্তফা হাবিব ও গণিত বিষয়ক শিক্ষক গৌরাঙ্গ সরখেল মাধ্যমিক পরীক্ষার খাতায় বিভিন্ন ত্রুটি, লেখার ধরন ও খাতায় সৌন্দর্য আনয়ন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করানো হয়। একই সাথে স্কুলের নবম, বিজ্ঞান বিভাগের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে গণিত বিষয়ের ওপর অনুপ্রেরণামূলক ক্লাস নেন কানপুর IIT – এর প্রাক্তনী শুভজিৎ মাইতি মহাশয় ।

এরপর বিকেল তিনটে নাগাদ বেস আন নুর মডেল স্কুলের বিভিন্ন শাখার শিক্ষক মন্ডলীদের নিয়ে একটি গঠনমূলক আলোচনা সম্পন্ন হয়। যার নেতৃত্বে ছিলেন গণিতের শিক্ষক নায়ীমুল হক । ওই আলোচনা সভায় বাছাইকৃত শিক্ষার্থীদের বিষয় ভিত্তিক ত্রুটি ও তার সমাধান বিষয়ে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাগণ নিজ নিজ অভিমত ব্যক্ত করার সাথে মাধ্যমিকে সম্ভাব্য সর্বোচ্চ নম্বর অর্জনের লক্ষ্য দেন এবং এ বিষয়ে তাঁরা দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ হন । স্যান্ডফোর্ড অ্যাকাডেমির সাথে সাথে বেস আন নুর মডেল স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের এই আন্তরিক প্রয়াস যে সফল হবে সে বিষয়ে আত্মবিশ্বাসী স্কুলের সম্পাদক খাদেমুল ইসলাম দুদিনের এই গুরুত্বপূর্ণ কর্ম সারাটি সমাপ্তি ঘোষণা করেন।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ