কলকাতা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

অনুসন্ধান কলকাতার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

শেয়ার করুন

নায়ীমুল হক : অন্যান্য বছরের মত এবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে চলেছে অনুসন্ধান কলকাতা। রবিবার ছিল অনলাইনে তার বিশেষ প্রস্তুতি বৈঠক। অনুসন্ধান কর্তৃপক্ষ জানালেন এবারে তাদের থিম ‘চাই মাতৃভাষার সম্প্রসারণ ও সংরক্ষণ’।

আলোচনা সভার সঙ্গে এবারের আয়োজনে থাকছে বিভিন্ন পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য নানা ধরনের প্রতিযোগিতা। কবিতা লেখা প্রতিযোগিতা পোস্টার প্রতিযোগিতা এবং আঁকা প্রতিযোগিতা। এই সমস্ত প্রতিযোগিতায় বিচারক হিসেবে থাকছেন সংশ্লিষ্ট বিষয়ের গুণীজনেরা। ইতিমধ্যে শেষ হয়েছে পোস্টার এবং আঁকা প্রতিযোগিতা। আগামী ১৮ তারিখে অনুষ্ঠিত হবে কবিতা লেখা প্রতিযোগিতা। নবম থেকে কলেজ পড়ুয়ারা অংশ নেবে এই কবিতা লেখা প্রতিযোগিতায়।

Advertisement

মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে অনলাইন আলোচনা। এই সভায় উপস্থিত থাকবেন দেশ ও দেশের বাইরের বিশিষ্ট বরেণ্য ব্যক্তিবর্গ। তাঁরা শোনাবেন প্রান্তিক মানুষের নিজস্ব ভাষা নিয়ে অনুভূতির কথা।

‘ভাষার আধিপত্য কীভাবে সৃষ্টি হয় এবং তার বিস্তার’ নিয়ে বলবেন অধ্যাপক ড.হিমাদ্রিশেখর রায়, ডিপার্টমেন্ট অফ ইংলিশ, শাহ জালাল ইউনিভার্সিটি, বাংলাদেশ

‘মাতৃভাষার সংকট’ নিয়ে বলবেন দিব্যগোপাল ঘটক, প্রাক্তন শিক্ষা আধিকারিক, পশ্চিমবঙ্গ সরকার

‘মাতৃভাষার সংরক্ষণে নীরব কর্মী মহাশ্বেতা দেবী : সংক্ষিপ্ত স্মৃতিচারণা করবেন ডঃ অমরেন্দ্র মহাপাত্র, সভাপতি, ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ রবীন্দ্র ওপেন স্কুলিং

এবং ‘মাতৃভাষার মাধ্যমে শিক্ষা’ নিয়ে বলবেন ড.মোঃ আলমগীর, ডিপার্টমেন্ট অফ থিয়েটার, রাজশাহী ইউনিভার্সিটি, বাংলাদেশ

এছাড়াও অমর একুশে- স্মরণে প্রকাশিত হবে ই-ম্যাগাজিন, ‘আমার ভাষা-গর্বের ভাষা’। গবেষণামূলক লেখার সঙ্গে সঙ্গে এতে থাকবে গল্প, কবিতা, ছোটদের স্পর্শও।

অনুসন্ধান কলকাতার সার্বিক এই আয়োজনে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন অনুসন্ধান কলকাতার সহকারি সম্পাদক বিশিষ্ট শিক্ষক গৌরাঙ্গ সরখেল।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ